• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বেড়েছে রফতানি আয়

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

চলতি বছরের মে মাসে রফতানি আয় বেড়েছে। এই সময়ে বাংলাদেশের তৈরি পণ্য বিশ্ববাজারে রফতানি হয়েছে ৪৮৪৯ দশমিক ৬২ মিলিয়ন ইউএস ডলার। রোববার রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।
মে মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ১০১৯ দশমিক ৩৩ মিলিয়ন ডলার বেশি রফতানি হয়েছে। ২০২২ সালের মে মাসে রফতানি আয় হয়েছিল ৩৮৩০ দশমিক ২৯ মিলিয়ন ডলার। সেই হিসাবে প্রবৃদ্ধি হয়েছে ২৬ দশমিক ৬১ শতাংশ। 

এর আগের মাস এপ্রিলে সরকারের রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫০৫০ মিলিয়ন ইউএস ডলার। রফতানি আয় হয়েছে ৩৯৫৬ মিলিয়ন বা ৩৯৫ কোটি ৬০ লাখ ইউএস ডলার। আগের বছরের একই সময়ে রফতানি আয় ছিল ৪৭৩৮ দশমিক ৬৭ মিলিয়ন ইউএস ডলার। অর্থাৎ ৭৮২ দশমিক ৬৭ মিলিয়ন ইউএস ডলার কম পণ্য রফতানি হয়েছিল। শতাংশের হিসাবে যা ১৬.৫২ শতাংশ কম।

তার আগের মাস মার্চে রফতানি আয় ছিল ৪৬৪ কোটি ৩৯ লাখ ৪০ হাজার ইউএস ডলার। গত বছরের একই সময়ে আয় ছিল ৪৭৬ কোটি ২২ লাখ ২০ হাজার ইউএস ডলার। অর্থাৎ ১১ কোটি ৮২ লাখ ৮০ হাজার ডলার পরিমাণ কম পণ্য রফতানি হয়েছিল মার্চে।

তবে ফেব্রুয়ারিতে রফতানি আয় ছিল ইতিবাচক ধারায়। ঐ মাসে রফতানি হয়েছিল ৪৬৩ কোটি ১ লাখ ইউএস ডলারের পণ্য। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রফতানি আয় হয়েছিল ২৯ কোটি ৪৫ লাখ ইউএস ডলার।

আর নতুন বছরের শুরুতে অর্থাৎ ২০২৩ সালের জানুয়ারিতে ৫১৩৬ দশমিক ২৪ মিলিয়ন ইউএস ডলারের পণ্য রফতানি হয়েছিল। আগের বছরের একই সময়ে রফতানি হয়েছিল ৪৮৫০ দশমিক ৩৭ মিলিয়ন ইউএস ডলার। রফতানি বেড়েছিল ৫ দশমিক ৮৯ শতাংশ।

রফতানি বাড়ায় ২০২১-২২ অর্থবছরের তুলনায় ২০২২-২০২৩ অর্থবছরের প্রথম ১১ মাসে রফতানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ১১ শতাংশ। তাতে দেখা গেছে, চলতি অর্থবছরের প্রথম মাস জুলাই ২০২২ থেকে মে ২০২৩ সাল পর্যন্ত ১১ মাসে বিশ্ববাজারে মোট ৫০৫২৭ দশমিক ২৪ অর্থাৎ ৫ হাজার ৫২ কোটি ৭২ লাখ ৪০ হাজার ইউএস ডলারের পণ্য রফতানি হয়েছে। আগের অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল ৪৭১৭ দশমিক ৬৩ মিলিয়ন ইউএস ডলার বা ৪ হাজার ৭১৭ কোটি ৪৫ লাখ ৫০ হাজার ডলার। অর্থাৎ রপ্তানি ৭ দশমিক ১১ শতাংশ বেড়েছে।

কিন্তু এ সময়ে সরকারের লক্ষ্যমাত্রা ছিল ৬২৪৫৪ মিলিয়ন ইউএস ডলার বা ৬ হাজার ২৪৫ কোটি ৪০ লাখ ডলারের পণ্য রফতানির। সেই হিসাবে অর্থবছরের প্রথম ১১ মাসের রফতানি আয় লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ৬৪ শতাংশ পিছিয়ে আছে। অর্থাৎ ১৯০৬ দশমিক ৭৬ মিলিয়ন মার্কিন ডলার পরিমাণ পণ্য বিশ্ববাজারে কম রফতানি হয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর