• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

ফার্মা গার্ডেন: ইবির নান্দনিক ছাদ বাগান

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩  

পর্যাপ্ত জায়গা থাকলেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এ্যাকাডেমিক ভবন ও আবাসিক হলসহ সব ভবনের ছাদগুলো সাধারণত পরিত্যক্ত থাকে। পরিত্যক্ত ছাদের যথাযথ ব্যবহারের কোন উদ্যোগ খুব একটা চোখে পড়ে না। তবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের ছাদে নান্দনিক বাগান তৈরি করেছে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ। 
‘ফার্মা গার্ডেন’ নামের এই বাগানে শোভা পাচ্ছে বিরল প্রজাতির প্রায় দেড়শ ফলজ, ঔষধি ও ফুল গাছ। বিভাগের শিক্ষার্থীদের গবেষণার জন্য এই অনন্য উদ্যোগ গ্রহণ করেছে বিভাগটি।

জানা যায়, ২০২২ সালের জুন মাসে বাগানের কাজ শুরুর উদ্যোগ নেয় বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক অর্ঘ্য প্রসূন সরকার।  দুই লাখ টাকা ব্যয়ে গড়ে তোলা বাগানটির কাজ এখনো চলমান। বাগানে স্থান পাওয়া গাছগুলোর মধ্যে রয়েছে রুয়েলিয়া, অ্যাভোকেডো, করমচা, থাই জাম্বুরা, থাই আমড়া, চিয়াংমাই আম, সফেদা, জয়তুন, অরিগানো, স্ট্রবেরি পেয়ারা, পোলাও পাতা, দার্জিলিং কমলা, মাল্টা, সোনালু ও আজোয়া খেজুরসহ নানা প্রজাতির ফলজ গাছ। এছাড়া করোবী, থাই শরিফা, রাধাচূড়া, রঙ্গন, গোলাপি, পলাশ ফুল, মেস্তা জবা, ঝুমকো জবাসহ বাহারি ফুলে সাজানো হয়েছে বাগানটি।

ফুলের পাশাপাশি শিক্ষার্থীদের আড্ডার জন্য খড়ের চাল ও চাটাই দিয়ে তৈরি ঘরটি বাগানের সৌন্দর্যে আলাদা মাত্রা যোগ করেছে। গবেষণার পাশাপাশি শিক্ষার্থীদের অবসাদ কাটাতে বিনোদন যোগাচ্ছে এ বাগানটি। এছাড়া বাগানের পাশে একটি ক্লাসরুমও তৈরির পরিকল্পনা রয়েছে বলে জানান বিভাগের সভাপতি। বিশ্ববিদ্যালয়ের অন্য ভবনগুলোতে এমন বাগান গড়ে তুললে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বৃদ্ধিসহ পরিবেশের ভারসাম্য রক্ষায় সহায়ক হবে বলে আশাবাদী বিভাগটির শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলাম খান বলেন, ফার্মা গার্ডেনটি আমাদের একটি স্বপ্নের মত। আমাদের ফার্মেসি বিভাগে প্যান্ট বেইজড কিছু কোর্স আছে। যে কোর্সগুলো ভালোভাবে বুঝার জন্য আমাদের একটি বাগান খুব দরকার ছিল। এজন্য আমাদের বিভাগের সভাপতি স্যার যত্ন সহকারে এ বাগানটি তৈরি করেছেন। এখানে বিভাগের কোর্সের পাঠের পাশাপাশি এটি সৌন্দর্যবর্ধনে অপরিসীম ভূমিকা পালন করছে। বিশ্ববিদ্যালয়ের অন্য বিল্ডিংয়ের ছাদগুলোতেও এরকম বাগান তৈরির উদ্যোগ নেওয়া যেতে পারে।

বিভাগটির সভাপতি সহকারী অধ্যাপক অর্ঘ্য প্রসূন সরকার বলেন, বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের একটি নির্দেশনা ছিল যে প্রত্যেকটি ফার্মেসি বিভাগে একটি ফার্মা গার্ডেন থাকতে হবে। এজন্য আমরা আমাদের বিভাগে এ বাগান প্রতিষ্ঠার উদ্যোগ নেই। এখানে আমরা ফুল, ফল ও মেডিসিনাল গাছের কম্বিনেশন রেখেছি। শিক্ষার্থীদের ব্যবহারিক ও গবেষণার প্রয়োজনে মেডিসিনাল প্যান্টগুলো চেনার দরকার। তাই, এ গাছগুলোই আমাদের মূল উদ্দেশ্য। এর পাশাপাশি শিক্ষার্থীদের প্রফুল্লতার জন্য ফল ও ফুলের গাছ রাখা হয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর