• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে আজ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩  

‘নান্দনিক চলচ্চিত্র মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে দেশের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’-এর পর্দা উঠছে আজ শনিবার। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে বিকেল ৪টায় উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এতে সভাপতিত্ব করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। উৎসবের ২১তম এই আসরে মোট ৭১টি দেশের ২৫২টি সিনেমা প্রদর্শিত হবে। এগুলো দেখা যাবে রাজধানীর পাঁচটি ভেন্যুতে। 
উৎসব সম্পর্কে বিস্তারিত জানানোর জন্য বৃহস্পতিবার ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে এক সংবাদ সম্মেলন করেন রেইনবো ফিল্ম সোসাইটির সদস্যরা। সেখানে গুরুত্বপূর্ণ তথ্যগুলো তুলে ধরেন উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল।  
৮ দিনব্যাপী এই উৎসবে মোট ১০টি বিভাগে সিনেমাগুলো দেখানো হবে। বরাবরের মতো এবারও ভেন্যু হিসেবে থাকছে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘরের মূল ও সুফিয়া কামাল মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ এবং স্টার সিনেপ্লেক্স।
জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে সকাল সাড়ে ১০টা, দুপুর ১টা ও বেলা ৩টার প্রদর্শনী শিক্ষার্থীরা বিনামূল্যে দেখতে পারবেন। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও জাতীয় সংগীত-নৃত্যকলা একাডেমির সঙ্গে আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে প্রদর্শনীগুলো সবার জন্য উন্মুক্ত। উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হবে ফাখরুল আরেফিন খান নির্মিত ‘জেকে ১৯৭১’। এ বিষয়ে উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামান বলেন, ‘জেকে ১৯৭১’-এর নির্মাতা এক সময় আমাদের এই উৎসবের স্বেচ্ছাসেবক ছিলেন। আর এখন ২১তম আসরের উদ্বোধন হচ্ছে তার সিনেমা দিয়ে। সে জন্য আমরা গর্বিত। বিভিন্ন বিভাগে দেশের আরও কিছু সিনেমা প্রদর্শিত হবে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। এর মধ্যে রয়েছে ‘হাওয়া’, ‘বিউটি সার্কাস, ‘দামাল’, ‘সাঁতাও’, ‘পাপ পুণ্য’, ‘দেশান্তর’, ‘ওরা ৭ জন’ ইত্যাদি।
প্রতিবেশী দেশ ভারত থেকে আসছে ‘অপরাজিত’, ‘অভিযান’, ‘ব্যোমকেশ হত্যামঞ্চ’, ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’, ‘ঝরা পালক’, সাই পল্লবি অভিনীত ‘গার্গি’ ও ‘মহানন্দা’র মতো সিনেমাগুলো।
এ বছর রেট্রোস্পেকটিভ বিভাগে দেখানো হবে বিশ্ব চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ ফরাসি চলচ্চিত্র নির্মাতা ফ্রাঁসোয়া ত্রুফোর ৪টি চলচ্চিত্র। এগুলো হচ্ছে ‘দ্য ফোর হান্ড্রেড বোজ’, ‘কনফিডেনশিয়ালি ইওরস’, ‘জুলে এ জিম’ এবং ‘দ্য লাস্ট মেট্রো’। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে ২২ জানুয়ারি।
উৎসব চলাকালে ১৫-১৬ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেন্ডার স্টাডিজ ডিপার্টমেন্টের সহযোগিতায় চলচ্চিত্রে নারীর ভূমিকা বিষয়ক সেমিনার নবম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্সটি ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জের ৩য় তলায় অনুষ্ঠিত হবে। ১৫-১৮ জানুয়ারি আলিয়ঁস ফ্রঁসেজ গ্যালারিতে অনুষ্ঠিত হবে নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক ৪ দিনব্যাপী সেমিনার ও কর্মশালা ‘ওয়েস্ট মিটস ইস্ট : চিত্রনাট্য প্রতিযোগিতা।’ এই প্রতিযোগিতায় শ্রেষ্ঠ চিত্রনাট্য পাবে নগদ ৫ হাজার মার্কিন ডলার, দ্বিতীয় স্থান অধিকারী চিত্রনাট্য পাবে ৩ হাজার মার্কিন ডলার এবং তৃতীয় স্থান জয়ী চিত্রনাট্য পাবে ২ হাজার মার্কিন ডলার।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর