• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

যে কারণে ‘টাইটানিক’-এ অভিনয় করতে চাননি ডিক্যাপ্রিও!

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩  

পৃথিবীর সিনে ইতিহাসে অন্যতম নাম ‘টাইটানিক’। ১৯৯৭ সালে মুক্তি পাওয়া এই সিনেমা শুধু কালের সীমানা নয়, জয় করেছে বিভিন্ন প্রজন্মের দর্শকের মন। ফলে মুক্তির পঁচিশ বছর পেরিয়ে এখনও সিনেমাটি ঘিরে আলোচনা হয়।
জেমস ক্যামেরন নির্মিত ‘টাইটানিক’র মূল চরিত্রে অভিনয় করেছেন লিওনার্দো ডিক্যাপ্রিও ও কেট উইন্সলেট। তাদের দু’জনের ক্যারিয়ারেই এটি সবচেয়ে সফল সিনেমা। অথচ জেনে বিস্মিত হবেন, এই সিনেমায় অভিনয় করতেই চাননি ডিক্যাপ্রিও! কারণ তার কাছে ‘টাইটানিক’র গল্প ‘বিরক্তিকর’ মনে হয়েছিলো!

সম্প্রতি একটি ম্যাগাজিনকে বিষয়টি জানান জেমস ক্যামেরন। তিনি বলেন, ‘ডিক্যাপ্রিও ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতে চায়নি। সে ভেবেছিলো, ছবিটা বিরক্তিকর। এ কারণে তাকে নানানভাবে বুঝিয়ে রাজি করাতে হয়েছে। লিও তখনই রাজি হয়েছিলো, যখন আমি তাকে বোঝাতে সক্ষম হই যে, এটি সত্যিই তার জন্য অনেক কঠিন চ্যালেঞ্জ।’

‘টাইটানিক’-এ অভিনয় করতে যে ডিক্যাপ্রিওর অনীহা ছিলো, তা নিয়ে মাস খানেক আগেও মন্তব্য করেছিলেন অভিনেতা ও নির্মাতা। ক্যামেরন জানান, রোজ চরিত্রের জন্য কেট উইন্সলেট স্ক্রিন টেস্ট দিয়েছিলেন বটে। কিন্তু রাজি হচ্ছিলেন না ডিক্যাপ্রিও।

ওই ঘটনা নিয়ে জেমস ক্যামেরনের ভাষ্য, ‘লুক টেস্টের জন্য আমি ক্যামেরা সেটআপ নিয়ে প্রস্তুত ছিলাম। কিন্তু লিও জানতো না যে, তার টেস্ট চলছে। সে ভেবেছিলো, এটা কেটের সঙ্গে আরেকটি মিটিং। এরপর আরেকটি রুমে গিয়ে কিছু সংলাপ বলতে বলি তাদেরকে। কিন্তু ডিক্যাপ্রিও যেতে চাচ্ছিলো না। আমি তখন রেগে গিয়ে তাকে চলে যেতে বলি। এরপর ডিক্যাপ্রিও জানতে চায়, ‘আমি যদি সংলাপ না বলি, তাহলে আমি চরিত্রটা পাবো না?’ আমি বলি, এটা বিশাল ক্যানভাসের সিনেমা। আমার জীবনের দুটি বছর চলে যাবে এর পেছনে। সুতরাং আমি কাস্টিংয়ে কোনও ভুল করতে চাই না। হয় তুমি এটা পড়বে অথবা তুমি চরিত্রটি পাচ্ছো না।”

ক্যামেরনের কথাগুলো শোনার পর স্ক্রিন টেস্ট দেন ডিক্যাপ্রিও। পরের ইতিহাস তো কম-বেশি সবারই জানা। এদিকে মুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে আবারও সিনেমা হলে মুক্তি পাচ্ছে ‘টাইটানিক’। আগামী ১০ ফেব্রুয়ারি ফোর-কে ভার্সনে ছবিটি মুক্তি দেওয়া হচ্ছে। তবে চলবে অল্প কিছুদিন।

উল্লেখ্য, বিখ্যাত ‘আরএমএস টাইটানিক’ জাহাজ ডুবির ঘটনার সঙ্গে বিভিন্ন কাল্পনিক চরিত্রের সমন্বয় করে ‘টাইটানিক’ বানিয়েছেন জেমস ক্যামেরন। ২০০ মিলিয়ন ডলার বাজেটে নির্মিত ছবিটি বিশ্বব্যাপী ২ দশমিক ১৯৫ বিলিয়ন ডলার আয় করে সর্বকালের অন্যতম সফল সিনেমার খেতাব পেয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর