• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বাংলাদেশের আইনি জটিলতায় কিং খানের ‘পাঠান’

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩  

বড় পর্দায় গত চার বছর ধরে শাহরুখ খানের দেখা নেই। দীর্ঘ বিরতির পর “পাঠান” সিনেমা দিয়ে রুপালি পর্দায় কিং খানের প্রত্যাবর্তন হচ্ছে ২৫ জানুয়ারি। ভারতীয়দের মতো বাংলাদেশি সিনেমাপ্রেমীরাও বলিউড বাদশাহর প্রত্যাবর্তন নিয়ে উন্মুখ হয়ে আছেন। তাই “পাঠান” সিনেমাটি বাংলাদেশেও মুক্তি দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল।

তবে আইনি জটিলতার কারণে ২৫ জানুয়ারি তো বটেই, নিকট ভবিষ্যতেও বাংলাদেশের প্রেক্ষাগৃহে “পাঠান” সিনেমা মুক্তির সম্ভাবনা নেই। সাফটা চুক্তির আওতায় “পাঠান” সিনেমাটি বাংলাদেশেও একই সময়ে মুক্তি দেওয়া যাবে কি-না, সে বিষয়ে  

মঙ্গলবার (২৪ জানুয়ারি) তথ্য মন্ত্রণালয়ে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই বৈঠক শেষে এ কথা জানা যায়।

“পাঠান” সিনেমা আমদানির আবেদনকর্তা পরিচালক অনন্য মামুন বলেন, “বৈঠক খুব ফলপ্রসূ হয়েছে। তবে আইনি জটিলতার কারণে সংশ্লিষ্টরা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি। কারণ, বিদেশি ছবি আমদানি নীতিমালায় দুই ধরণের আইন রয়েছে। একটিতে বলা আছে উপমহাদেশের কোনো ছবি আমদানি করা যাবে না। আরেকটিতে রয়েছে, দেশের ছবি বিনিময় করে বিদেশি ছবি আমদানি করা যাবে। মূলত এ বিষয়টি সুরাহার প্রক্রিয়া চলছে।”

বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের শীর্ষ কর্তাসহ চলচ্চিত্রকার কাজী হায়াৎ, হলমালিক ওনার্স অ্যাসোসিয়েশনের অ্যাডভাইজার সুদীপ্ত কুমার দাস প্রমুখ উপস্থিত ছিলেন। বৈঠক শেষে জানা যায়, তথ্য মন্ত্রণালয় এই বিষয়টির ব্যাখ্যা চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে শিগগিরই একটি চিঠি পাঠাবে। কারণ, মূলত বাণিজ্য মন্ত্রণালয় সিনেমা আমদানি ও রপ্তানি আইন তৈরি করেছে।

হল মালিক ওনার্স অ্যাসোসিয়েশনের অ্যাডভাইজার সুদীপ্ত কুমার দাস বলেন, “মন্ত্রণালয়ের আমদানি-রপ্তানি সংক্রান্ত কমিটির সদস্য এবং হল মালিকরা কয়েকজন বৈঠকে বসেছিলাম। দুই পক্ষের যুক্তির বিষয়ে ‘পাঠান' আনার পক্ষে আমরা বলেছি। বিপরীতে না আনা পক্ষেও যুক্তি দেওয়া হয়েছে। তবে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। যেহেতু এটা আমদানি-রপ্তানির বিষয়, তাই বাণিজ্য মন্ত্রণালয়েরও বিষয় আছে। তাই এ বিষয়ে সিদ্ধান্তের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। দেখা যাক কী সিদ্ধান্ত আসে।”

উল্লেখ্য, ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২৫ জানুয়ারি বিশ্বব্যাপী মুক্তি পাবে শাহরুখ খানের পরবর্তী চলচ্চিত্র “পাঠান”। ভারতের অন্যতম শীর্ষস্থানীয় প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসের ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। হিন্দির পাশাপাশি তামিল ও তেলেগু ভাষায়ও ছবিটি মুক্তি পাবে। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ও আদিত্য চোপড়া প্রযোজিত “পাঠান” চলচ্চিত্রে শাহরুখের সঙ্গে দেখা যাবে জন আব্রাহাম ও দীপিকা পাড়ুকোনকেও।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর