• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

ওষুধের পাতায় কেন এমন ‘ফাঁকা’ থাকে? জানলে অবাক হবেন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩  

অসুখে-বিসুখে কম-বেশি আমাদের কোনো না কোনো ওষুধ খেতেই হয়। ফলে বাড়িতে সবারই প্রয়োজনীয় কিছু ওষুধ মজুত থাকে। আর অসুস্থ হলে তো কথাই নেই। সে ক্ষেত্রে খাওয়া-দাওয়া না করলেও ওষুধ খাওয়া মাস্ট। দৈনন্দিন জীবনে ওষুধ ছাড়া আমরা অচল। 
খেয়াল করেছেন কী? অনেক সময় লক্ষ্য করা যায়, কোনো একটি ওষুধের পাতায় খালি কিছু অংশ থাকে। সেখানে ওষুধ থাকার মত জায়গা থাকলেও, তা খালি রাখা হয়। জানেন কি কেন ওষুধের পাতায় ঐ অংশগুলো খালি রাখা হয়? কী এর কারণ? 

>> লক্ষ্য  করলে দেখা যাবে, যত বেশি দামি ওষুধের পাতা বা স্ট্রিপ, তত বেশি খালি জায়গা। অনেক্ষেত্রে আবার দেখা যায় পুরো পাতাই খালি, তাতে মাত্র একটি ওষুধ রয়েছে। 

>> আসলে ইচ্ছা করেই ওষুধের পাতার জায়গায় জায়গায় খালি রাখা হয়। সেটা প্রস্তুতকারক সংস্থার কোনো ভুল নয়, বা পাতাটি দেখতে সুন্দর করার কোনো কৌশল নয়।  বিশেষ কারণেই ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলো পাতায় এই খালি অংশ রাখে। 

>> বিশ্বের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে ওষুধ পাঠানো হয়। বিশেষ করে জীবনদায়ী ওষুধ। আর সেই ওষুধ নানা মাধ্যমে অর্থাৎ, স্থল, পানিপথ বা আকাশপথে সেই ওষুধ পৌঁছায় অন্য দেশে। তাই এমনভাবে পাতার ডিজাইন করা হয়, যাতে ওষুধ না ভেঙে যায় বা নষ্ট হয়ে যায়। 

>> জানা গেছে, যত বেশি পাতায় ফাঁকা জায়গা থাকে, তত সুবিধা হয় অন্যত্র পাঠাতে। তাতে ওষুধ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না। কারণ পাতার ওপরে কোনো চাপ পড়লে, তা ফাঁকা অংশগুলোতে বেশি করে গিয়ে পড়ে। আর তাতেই ওষুধ নষ্ট হওয়ার সম্ভাবনা এক ধাক্কায় কমে যায়। 

>> আবার অন্য একটি কারণও রয়েছে। অনেকক্ষেত্রে দেখা যায় অনেকেরই একপাতা ওষুধ একসঙ্গে কেনার প্রয়োজন পড়ে না, সেক্ষেত্রে কেটে পাতা থেকে ওষুধ দেন বিক্রেতারা। তাই মাঝে যদি পাতায় ফাঁকা থাকে, তাতে কেটে ওষুধ দিতে সুবিধা হয়। পাতার পাশের ওষুধ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না। 

>> যাইহোক, তাহলে জানতে পারলেন তো কেনো ওষুধের পাতায় ফাঁকা অংশ থাকে। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর