• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার লোহিত সাগরে ইয়েমেনের চারটি ড্রোন ধ্বংস: যুক্তরাষ্ট্র বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন নেতৃবৃন্দের নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ সুনামগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য কমরেড নজির হোসেনের ইন্তেকাল পেঁয়াজের বীজ চাষে স্বপ্ন বুনছেন ঠাকুরগাঁওয়ে কৃষকরা পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯মেট্রিক টন চাল শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক সভা বরিশালে পঞ্চদশ শতাব্দীর ঐতিহ্যবাহী মসজিদের সংস্কার কাজ এগিয়ে চলছে গাজায় কয়েকটি হাসপাতালের আশপাশে ইসরায়েল হামাস তুমুল লড়াই চলছে

ঢাকা শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের বিল পাস

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

ঢাকা শিশু হাসপাতালকে ইনস্টিটিউটে রূপান্তর করতে সংসদে বিল পাস হয়েছে। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষার মানোন্নয়ন ও উন্নত সেবা নিশ্চিত করতে এবং গবেষণা ও উচ্চ শিক্ষার সুযোগ সম্প্রসারণের বিষয়টি এ বিলে গুরুত্ব দেওয়া হয়েছে।
 
বুধবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক 'বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট বিল-২০২১' সংসদে পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

ইনস্টিটিউট পরিচালনা বোর্ডের সভাপতি সরকার নিয়োগ দেবে। জাতীয়ভাবে সুনাম অর্জনকারী শিশু চিকিৎসা বিষয়ে একজন জ্যেষ্ঠ অধ্যাপককে সভাপতি নিয়োগ দেবে সরকার।

এছাড়াও কোনো বিদেশি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন নিয়ে বিভিন্ন কোর্স পরিচালনা করতে পারবে। এবং শিশু স্বাস্থ্য বা মাতৃস্বাস্থ্য এ-সংক্রান্ত সার্টিফিকেট বা প্রশিক্ষণ পরিচালনা করতে পারবে।

গত ২৮ জুন সংসদে উত্থাপিত বিলটি পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছিল।

বিলে বলা হয়েছে, এই আইন কার্যকর হওয়ার পর ঢাকা শিশু হাসপাতাল ও বাংলাদেশ ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ এই আইনের অধীনে বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট নামে প্রতিষ্ঠিত হয় বলে গণ্য হবে।

বিলে বলা হয়েছে, শিশুদের শারীরিক ও মানসিক সেবা নিশ্চিতকরণ ও মানোন্নয়ের উদ্দেশ্যে সংবিধিবদ্ধ একটি হাসপাতাল ও ইনস্টিটিউট প্রতিষ্ঠা লাভ করবে। এখানে গবেষণাসহ সব রকমের লেখাপড়া হবে। শিশুর শারীরিক ও মানসিক উন্নয়নে বিভিন্ন ধরনের পরীক্ষাগার, ব্যায়ামাগার ও শিশু কর্নার থাকবে।

ইনস্টিটিউটটি স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয়ের অধীনে থেকে বিশেষায়িত শিশু চিকিৎসার ওপর স্নাতকোত্তর বা স্নাতকোত্তর ডিপেস্নামা ও মেডিকেল টেকনোলজির বিষয়ে স্নাতক ও ডিপেস্নামা কোর্স পরিচালনা করতে পারবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর