• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

মেরুদণ্ড জোড়া লাগানো নুহা-নাবা ভালো আছে: বিএসএমএমইউ উপাচার্য

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩  

কুড়িগ্রামের মেরুদণ্ড জোড়া লাগানো ৯ মাস ১২ দিনের শিশু নুহা ও নাবার প্রথম ধাপের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন করা হয়েছে। অস্ত্রোপচার পরবর্তী অবস্থায় নুহা ও নাবা ভালো আছে।
মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশু নুহা ও নাবার চিকিৎসার দায়িত্ব নিয়েছেন। নুহা ও নাবার চিকিৎসার সব খরচ তিনি ব্যক্তিগতভাবে বহন করছেন। প্রধানমন্ত্রী নুহা ও নাবার সার্বক্ষণিক খবর নিচ্ছেন। তাদের যথাযথ চিকিৎসার নির্দেশনা দিয়েছেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিশ্বমানের সব চিকিৎসা নিশ্চিত করা হবে। এরই মধ্যে সফলভাবে লিভার ট্রান্সপ্লান্ট, দেশের প্রথম সফল ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট সফলভাবে সম্পন্ন করা হয়েছে। মেরুদণ্ডে জোড়া লাগানো শিশুদের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হবে বলে আমি আশাবাদী। তাদের সুস্থতার জন্য দেশবাসীর দোয়া কামনা করছি।

রোববার সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিএসএমএমইউ’র কেবিন ব্লকের অপারেশন থিয়েটারে সার্জারি অনুষদের ডিন ও নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনের নেতৃত্বে নুহা ও নাবার প্রথম ধাপের অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচার পরবর্তী অবস্থায় সাবধানতার জন্য নুহা ও নাবাকে বিএসএমএমইউ’র  হাই কেয়ার ইউনিটে রাখা হয়েছে।

অস্ত্রোপচারের মাধ্যমে নুহা ও নাবার দেহে টিস্যু বর্ধনকারী ডিভাইস সফলভাবে প্রতিস্থাপন করা হয়। ৬ ঘণ্টা চলা এ অস্ত্রপচারে শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের তত্ত্বাধায়ক ডা. সামন্তলাল সেন, বিএসএমএমইউ’র নার্সিং অনুষদের ডিন ও অ্যানেসথেসিয়া বিভাগের অধ্যাপক ডা. দেবব্রত বনিক, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান অধ্যাপক ডা. আইয়ুব আলী, শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা.  একেএম জাহিদ হোসেন, অ্যানেসথেসিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশীষ বনিকসহ আরো ১০ জন চিকিৎসক অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, গত বছরের ২১ মার্চ কুড়িগ্রামের কাঁঠালবাড়ীর পরিবহন শ্রমিক আলমগীর রানা ও তার স্ত্রী নাসরিনের ঘরে জন্ম নেয় মেরুদণ্ডে জোড়া লাগানো কন্যাসন্তান নুহা ও নাবা। জন্মের অল্প কয়েকদিন পর এপ্রিল মাসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) র্সাজারী অনুষদের ডিন ও নিউরো স্পাইন সার্জন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনের অধীনে নুহা ও নাবাকে ভর্তি করা হয়। এই মেরুদণ্ড জোড়া লাগানো শিশুর চিকিৎসার জন্য ১৯ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করেছেন বিএসএমএমইউ’র ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর