• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

লবণ না চিনি! উচ্চ রক্তচাপের জন্য দায়ী কোনটি?

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩ জুন ২০২৩  

পুরুষ ও নারীদের হৃদরোগের অন্যতম প্রধান কারণ হলো উচ্চ রক্তচাপ (High Blood Pressure)।
যখন কোনো ব্যক্তির রক্তচাপ ১৪০/৯০ mmHg বা তার বেশি হয় তখন সেটাকে উচ্চ রক্তচাপ বলা হয়। এতে মাথাব্যথা ও হৃদস্পন্দন হয়, আবার কারো কারো নাক দিয়ে রক্তপাতও হয়।

গবেষণা রিপোর্ট এই উচ্চ রক্ত চাপের জন্য বেশ কিছু কারণ উল্লেখ করেছে, তার মধ্যে রয়েছে মানসিক চাপ, অস্বাস্থ্যকর ও অলস জীবনযাপন, প্যাকেটজাত খাবার খাওয়া, যেগুলোতে লবণের পরিমাণ বেশি থাকে। আর এই লবন উচ্চ রক্ত চাপের বিশেষ কারণ। তবে সম্প্রতি এক গবেষণা রিপোর্ট বলছে, চিনি উচ্চ রক্তচাপের জন্য লবণের চেয়েও বেশি খারাপ।

মানবদেহের জন্য লবণ বা চিনির প্রয়োজন রয়েছে, তবে তার নির্দিষ্ট মাত্রা রয়েছে। মানুষ প্রতিদিন যে খাবার গ্রহণ করে থাকে, তার ভেতরেও লবণ বা চিনির উপস্থিতি থাকে। একজন মানুষের প্রতিদিন যতটা লবণ বা চিনি খাওয়া উচিত, প্রক্রিয়াজাত খাবার থেকেই অনেক সময় তার চেয়ে বেশি শরীরে প্রবেশ করে। ফলে যখন কোনো মানুষ খাবার টেবিলে বা চায়ের সঙ্গে বা অন্য কোনো ভাবে বাড়তি লবণ বা চিনি গ্রহণ করে, সেটা তার জন্য ঝুঁকির মাত্রা আরো বাড়িয়ে দেয়।

এ বিষয়ে ভারতের বেসরকারি এক গণমাধ্যমে বিস্তারিত জানিয়েছেন দেশটির পুষ্টিবিদ ভক্তি অরোরা কাপুর। তিনি বলেন, বর্তমানে মানুষের উচ্চ রক্তচাপ বৃদ্ধির অন্যতম কারণ অতিরিক্ত মাত্রায় চিনি খওয়া। বাড়তি শর্করা ধরনের খাবার খাওয়া দ্রুত ওজনও বাড়ায়।

আমাদের খাবারে চিনির পরিমাণ কমানোর জন্য সতর্ক হওয়ার সময় এসেছে।

সিনিয়র কনসালটেন্ট ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট কেয়ার হসপিটালস হাইটেক সিটির ডক্টর ভি বিনোথ জানিয়েছেন, অতিরিক্ত চিনি খাওয়া উচ্চ রক্ত চাপের জন্য বিশেষভাবে দায়ি। বিশেষ করে প্রক্রিয়াজাত খাবার এবং চিনিযুক্ত পানীয়গুলো উচ্চ রক্ত চাপের ঝুঁকি বিশেষভাবে বাড়িয়ে তোলে।

ডা. বিনোথ জানিয়েছেন, লবণ বা সোডিয়াম উচ্চ রক্তচাপ বৃদ্ধির জন্য বিশেষভাবে দায়ী, আপনার শরীরে অতিরিক্ত সোডিয়ামের প্রবেশ উচ্চ রক্ত চাপের ঝুঁকি বাড়িয়ে তোলে। তিনি আরো বলেন, চিনি ও লবণ উভয়ই অপ্ল পরিমাণে খাওয়া উচিত।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর