• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

কখনও খেয়েছেন কি? কাঁঠালের বার্গার!

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২  

ফাস্টফুডের প্রতি দুর্বলতা যাদের, তাদের কাছে ভীষণ প্রিয় একটি খাবার হলো বার্গার। শহরের ফাস্টফুডের দোকানগুলোতে উঁকি দিলেই মিলবে বাহারি বার্গারের দেখা। জনপ্রিয়তার কারণেই বার্গারের স্বাদে যুক্ত হচ্ছে নিত্যনতুন ধরন। 

তবে কখনো কী কাঁঠালের বার্গার খেয়েছে? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন।
কারণ কাঁঠালে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ, সি, বি-১, বি-২, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ নানা রকমের পুষ্টি এবং খনিজ উপাদান। যা আমাদের শরীর সুস্থ ও সবল রাখতে সাহায্য করে। পাশাপাশি ভিটামিনের চাহিদাও পূরণ করে কাঁঠাল। তাছাড়া কাঁঠালের তৈরি এই বার্গার খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক কাঁঠালের বার্গার তৈরির রেসিপিটি-

উপকরণ: কাঁচা কাঁঠাল ৩ কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা এক চা-চামচ, গরম মশলা গুঁড়া এক চা-চামচ, বেসন দুই টেবিল চামচ, টমেটো’র সস দুই টেবিল চামচ, সয়া সস এক টেবিল চামচ, ডিম একটি, গোল মরিচের গুঁড়া এক টেবিল চামচ, ব্রেডক্রাম দুই টেবিল চামচ, তেল ভাজার জন্য ও লবন পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে কাঁঠাল সিদ্ধ করে পানি ঝরিয়ে বেটে নিতে হবে। এরপর বেটে রাখা কাঁঠালের সঙ্গে তেল বাদে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর চুলায় ফ্রাইপ্যান বসিয়ে ২ টেবিল চামচ তেল দিতে হবে। তেল গরম হলে পেটিগুলো ভেজে নিতে হবে। বেশি তেল দেওয়া যাবে না। অল্প অল্প করে তেল দিয়ে ভাজতে হবে। এই ফাঁকে বার্গারের বনটি মাঝখানে পাশ দিয়ে কেটে একটু সেকে নিতে হবে। বনের নিচের অংশ সস মেখে বার্গারের পেটি বসিয়ে দিতে হবে। পেটির ওপরে টমেটো, শসা দিয়ে ওপরে আর একটু সস দিতে হবে। তৈরি হয়ে গেল মজাদার কাঁঠালের বার্গার।

সস তৈরি: গুঁড়া দুধ এক টেবিল চামচ, টমেটোর সস তিন টেবিল চামচ, মেয়োনেজ দুই টেবিল চামচ, চিনি এক টেবিল চামচ, সরিষার তেল আধা টেবিল চামচ। সব উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এই সসটি বার্গারের স্বাদ অনেকটা বাড়িয়ে দেবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর