• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

বাড়িতেই বানান বিভিন্ন রকম সুস্বাদু ক্রিসমাস কেক

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২২  

কাল বড়দিন। ক্রিসমাস ট্রি, সান্তাক্লজ, বেলুনে সেজে উঠেছে চারিদিক। ক্রিসমাস বা বড়দিন মূলত খ্রীষ্টধর্মের উৎসব হলেও, এটি বিশ্বজুড়ে প্রায় সব ধর্মের মানুষই উদযাপন করে থাকেন। ক্রিসমাস বা যীশুখ্রীষ্টের জন্মদিন মানেই হচ্ছে বিভিন্ন ধরনের কেক খাওয়া, সে বাড়িতে তৈরি হোক বা দোকানের। কেক ছাড়া ক্রিসমাস ভাবাই যায় না। তাই চাইলে বাড়িতে বানিয়ে নিন বিভিন্ন রকম কেক। রইল রেসিপি-  

ক্রিসমাস ফ্রুট কেক

উপকরণ: ময়দা ১.৫ কাপ, চিনি ১ কাপ, ডিম ২টি, ১৫০ গ্রাম চেরি, ১২০ গ্রাম কিসমিস, ২০০ গ্রাম কাজু, ১৫০ গ্রাম আমন্ড, ১৫০ গ্রাম টুটি ফ্রুটি, ২০০ গ্রাম শুকনো আনারস, ১৩০ গ্রাম অ্যাপ্রিকট, সাদা তেল অথবা মাখন ১/৪ কাপ, ভ্যানিলা এসেন্স এক চামচ, দুধ ১/২ কাপ, বেকিং পাউডার ১/২ চামচ, বেকিং সোডা ১/৪ কাপ, নুন সামান্য।

প্রণালী: প্রথমে ডিমের সঙ্গে চিনি মিশিয়ে পাঁচ-সাত মিনিট ফেটিয়ে নিন। তারপর মেশান বেকিং পাউডার, বেকিং সোডা এবং নুন। তারপর এতে মিশিয়ে নিন কিছুটা মাখন অথবা তেল। আরও পাঁচ মিনিট ফেটিয়ে নিন। চিনি না গলা পর্যন্ত অপেক্ষা করুন ১৫-২০ মিনিট। ওই মিশ্রণে ভাল করে দুধ ও ভ্যানিলা এসেন্স মেশান। এরপর ধীরে ধীরে ময়দা দিতে থাকুন। অল্প অল্প করে ময়দা মেশাবেন। খেয়াল রাখবেন মিশ্রণটি যেন খুব গাঢ় না হয়। সেরকম হলে অল্প উষ্ণ গরম দুধ মেশাতে পারেন। এবার একে একে ড্রাই ফ্রুট মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। কিছুটা ড্রাই ফ্রুট রেখে দেবেন সাজানোর জন্য। এবার কেকের পাত্র নিয়ে তাতে ভালো করে মাখন বা তেল মাখিয়ে নিন, কিছুটা ময়দার বা বিস্কুটের গুঁড়ো ছড়িয়ে দিন বাটিতে। এটা বাটিতে মাখিয়ে নিলে কেক পুড়ে যাবে না সহজে। এবার মিশ্রণটি ঢালুন। ওপর থেকে বাকি ড্রাই ফ্রুট ছড়িয়ে দিন। প্রেসার কুকারে বানাতে পারেন কেক বা কোনও বড় পাত্র নিয়ে আগে সেটিকে ভালো করে গরম করে নিন। তারপর স্টিল বা লোহার স্ট্যান্ড বসিয়ে তার ওপর কেকের জায়গাটি বসান। কম আঁচে ৩০-৪০ মিনিট রেখে দিন। ব্যস তৈরি ক্রিসমাস কেক।

আমন্ড কেক

উপকরণ: ৫০০ গ্রাম আমন্ড বাদাম গুঁড়ো, আইসিং সুগার ৭০ গ্রাম, মাখন ৪ চামচ, ডিম ২টি, ময়দা ৩ কাপ, আমন্ড ফ্লেভার ৪ ফোঁটা, বেকিং পাউডার ১ চামচ।

প্রণালী: একটি পাত্রে মাখন ও আইসিং সুগার একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। ডিম দিয়ে আরও পাঁচ মিনিট ফেটান। তারপর আমন্ড পাউডার, ময়দা ও বেকিং পাউডার একে একে ঢালুন। আরও কিছুক্ষণ ফেটিয়ে নিন। কেক বানানোর ক্ষেত্রে ঠিকমতো ফেটানোটা খুব জরুরি। এরপর পুরো মিশ্রণ কেক বানানোর পাত্রে ঢেলে মাইক্রোওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রেখে দিন। গ্যাসেও বানাতে পারেন। সেক্ষেত্রে ৩০ মিনিট রাখলেই হবে।

ভ্যানিলা কেক

উপকরণ: ১/২ কাপ ময়দা, ১/২ কাপ কনডেন্স মিল্ক, ২ কাপ গুঁড়ো চিনি, ১ কাপ জল ঝরানো দই, তেল ১ কাপ, দুধ ১ কাপ, বেকিং পাউডার ১ ছোট চামচ, বেকিং সোডা ১ ছোট চামচ, ভ্যানিলা এসেন্স ২ ফোঁটা।

প্রণালী: দই ভালভাবে ফেটিয়ে নিতে হবে। তাতে গুঁড়ো করা চিনি, কনডেন্স মিল্ক, তেল ভালো করে মেশান। অন্য একটি পাত্রে ময়দা, বেকিং সোডা ও বেকিং পাউডার একসাথে মিশিয়ে ছাঁকনি দিয়ে দইয়ের মধ্যে ঢেলে নিন। খুব ভালো করে মেশাতে হবে। এরপর ওভেনপ্রুফ পাত্রে ১৮০ ডিগ্রি প্রি-হিট ওভেনে ৩০-৩৫ মিনিট বেক করে নিতে হবে। গ্যাসেও বানাতে পারেন। সেক্ষেত্রে প্রি-হিট করে নিতে হবে যে পাত্রে বানাবেন সেটি।

ক্রিসমাস লগ কেক

উপকরণ: এক কাপ ডার্ক গুড়ের গুঁড়া, সাত কাপ ফ্রেশ ব্রেডক্রাম্ব, এক কাপ গরুর চর্বির টুকরো, হাফ চামচ লবণ, এক চা চামচ গ্রাউন্ড অলস্পাইস, এক চা চামচ জয়ফল মিশ্রণ, দুই কাপ বীজহীন সাদা কিশমিশ, দুই কাপ কিশমিশ, দু-তিন কাপ টুকরো ক্যান্ডি, দেড় কাপ কাজুবাদাম কুচি, দুটি বড় খোসা ছাড়ানো টুকরো করা টার্ট আপেল, সর, লেবুর জুস, হাফ কমলা, দুটি ফেটানো ডিম, দেড় কাপ ঘন দুধ, দু-তিন কাপ নরমাল দুধ।

প্রণালী: একটি বড় মিক্সিং পাত্রে ফল, খোসা এবং বাদাম ভালো করে নেড়ে নিন। আপেলের টুকরো, জুস, ডিম এবং ঘন দুধ একসঙ্গে যোগ করে নেড়ে দিতে হবে। নরম ভাব আনতে পরিমাণ মতো দুধ দিতে হবে। একটি পাত্রে চার টেবিল চামচ চর্বি ঢেলে মাখিয়ে নিতে হবে এবং পাঁচ কাপ কিশমিশ দিয়ে সব উপকরণ মিশিয়ে একটি তেলনিরোধী ফয়েল পেপার দিয়ে ঢেকে দিতে হবে। মাঝখানে ভাজ করে এবং রিমের চারপাশে গিঁট দিয়ে সারারাত রেখে দিতে হবে। স্টিমার বা গরম বুদবুদ করতে থাকা পানির পাত্রের ওপরে চার-পাঁচ ঘণ্টা রাখুন। কিছুক্ষণ পরপর পানি ভরে দিতে হবে। এরপর খুব সাবধানে পাত্র থেকে উঠিয়ে অন্য পাত্রে রাখতে হবে এবং ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। পুরোনো ফয়েল পেপার পরিবর্তন করে নতুন পেপার দিয়ে রাব করে পরিবেশন করার আগে আরও দুই ঘণ্টা স্টিম করে নিতে হবে। চকলেট ক্রিম দিয়ে মনমতো ডিজাইন করে ডেকোরেশনের জন্য কেকের ওপর ক্যান্ডি গুঁড়ো ছিটিয়ে দিতে হবে। হয়ে গেল ক্রিসমাস লগ কেক।

জিনজার কুকিজ

উপকরণ: বাটার ৫০০ গ্রাম, আইসিং সুগার ২৫০ গ্রাম, ময়দা ৪০০ গ্রাম, গুঁড়া দুধ ২০ গ্রাম, জিনজার পাউডার ২০ গ্রাম, বেকিং পাউডার ২০ গ্রাম এবং ডিম একটি।

প্রণালী: প্রথমেই বাটার ও চিনি খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এর মধ্যেই একটি ডিম দিয়ে আরও কিছুক্ষণ মেশাতে হবে। এরপর ময়দা, গুঁড়া দুধ, বেকিং পাউডার এবং জিনজার পাউডার দিয়ে একটি ডো বানিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন ডো বেশি পাতলা না হয়ে যায়। এরপর ডো থেকে একটু একটু করে নিয়ে বিস্কুটের শেপ করে নিতে হবে এবং বেকিং ট্রেতে বাটার ব্রাশ করে ১৮০ ডিগ্রিতে প্রি হিট করে ১০-১২ মিনিট বেক করতে হবে। হয়ে গেল মজাদার জিনজার কুকিজ।

কাপ কেক

উপকরণ: মাখন হাফ কাপ, চিনি হাফ কাপ (চাইলে বেশি দেওয়া যাবে), ময়দা এক কাপ (একটু কম), কোকো পাউডার চার টেবিল চামচ, বেকিং পাউডার হাফ চা চামচ, চকলেট সস ১/৪ কাপ এবং ডিম দুটি।

প্রণালী: চিনি ও মাখন একসঙ্গে ভালো করে ফেটিয়ে বা বিট করে নিতে হবে চিনি গলে যাওয়া পর্যন্ত। এবার একটি একটি করে ডিম বিট করে নিতে হবে মসৃণ মিশ্রণ হওয়া পর্যন্ত। এরপর এতে চকলেট সস মিশিয়ে আরও কিছুক্ষণ বিট করতে হবে। এবার আলাদা করে রাখতে হবে। ময়দা, কোকো পাউডার ও বেকিং পাউডার একসঙ্গে চালনিতে চেলে কেকের মিশ্রণের সঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। ছয়টি কাপ কেকের মল্ড নিয়ে একটি একটি করে পেপার কাপে ঢেলে সমান করে দিতে হবে। এবার ওভেনে ১৮০ ডিগ্রিতে ৩০ মিনিট বেক করে নিতে হবে। বের করে ওপরে চকলেট চিপস ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কাপ কেক।

চকলেট কেক

উপকরণ: বাটার ১/৪ কাপ, চিনি ৩/৪ কাপ, পানি ১/৪ কাপ, ময়দা ১ কাপ, কোকো পাউডার ১/৪ কাপ বেকিং পাউডার দেড় চা চামচ, ডিম ২টি, লবণ স্বাদমতো, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, ছোট বেকিং মোল্ড বা বাটি।

প্রণালী: প্রথমে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বাটার, চিনি, পানি এবং ভ্যানিলা এসেন্স একসঙ্গে ভালো করে মিশিয়ে মসৃণ মিশ্রণ তৈরি করুন। এর সঙ্গে ডিম মিশিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন। তারপর বেকিং মোল্ড বা ছোট বাটি যেটিতে কেক বেক করবেন তা বাটার দিয়ে ভালো করে গ্রিজ করে নিন। এবং কেকের মিশ্রণটি মোল্ডে ঢেলে রাখুন। এবার একটি প্রেশার কুকার চুলায় দিন। ঢাকনা দিয়ে ঢেকে দেবেন শুধু প্রেসার লিড বা রিবন খুলে রাখবেন। এভাবে ৩-৪ মিনিট গরম করে নিন। এরপর ছোটো বাটি বা মোল্ডটি খালি প্রেসার কুকারের ভিতরে বসিয়ে দিন।

এবার প্রেশার লিড বা রিবন ছাড়াই ঢাকনা লাগিয়ে প্রেশার কুকার অল্প আঁচে চুলায় বসিয়ে রাখুন। পানি দেবেন না একেবারেই এবং চুলার আঁচ অল্প করে রাখবেন। মনে রাখবেন- মাঝারি বা বেশি আঁচ যেন না হয়। সবচেয়ে ভালো হয় কুকারের নিচে একটি লোহার তাওয়া বসিয়ে দিন। এরপর ৩০ মিনিট বা কেক হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কেক হয়েছে কিনা তা দেখার জন্য ৩০ মিনিট পর একটি কাঠি ঢুকিয়ে মোল্ডের কেকটি দেখে নিন। যদি কেকের গায়ে কেকের মিশ্রন লেগে থাকে তা হলে বুঝবেন কেক এখনও হয়নি। এবার কেক হয়ে গেলে কুকারের ভেতরেই খানিকটা ঠাণ্ডা হতে দিন এবং এর পর নামিয়ে ওপরে লিকুইড চকলেট বা চকলেট কুচি ছিটিয়ে বা নিজের পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

রেড ভেলভেট কেক

যা লাগবে: এক কাপ হোয়াইট সুগার, দুটি ডিম, দুই টেবিল চামচ কোকো পাউডার, চার টেবিল চামচ লাল ফুড কালার, এক চা চামচ লবণ, এক চা চামচ ভ্যানিলা, এক কাপ বাটার মিল্ক, দুই কাপ ময়দা, এক চা চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ ভিনেগার।

আইসিং: পাঁচ টেবিল চামচ ময়দা, এক কাপ দুধ, এক কাপ চিনি, এক কাপ বাটার, এক চা চামচ ভ্যানিলা।

যেভাবে করবেন: প্রথমে ৩৫০ ডিগ্রি তাপে ওভেন গরম করে নিন। চিনি ও ডিম ভালো করে মিশিয়ে নিতে হবে। এর সঙ্গে কোকো পাউডার ও ফুড কালার মিশিয়ে নিন। এরপর লবণ, ভ্যানিল ও বাটার মিল্ক মিশিয়ে নিন। ময়দা ও বাটার মিশিয়ে নিন। মিক্সচারের সঙ্গে সোডা ও ভিনেগার মিশিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে মিক্সচারটি ঢেলে নিয়ে ওভেনে ৩০ মিনিট বেক করুন। এরপর বের করে ঠান্ডা করে নিন।

আইসিং তৈরি যেভাবে করবেন: ময়দা, দুধ মৃদু আঁচে ঘন করে নিন। এরপর ঠান্ডা করুন। এবার চিনি, বাটার, ভ্যানিলা বিট করে ময়দার সঙ্গে মিশিয়ে নিন। কেক ঠান্ডা হলে উপরে আইসিং করে নিন।

ডিম ছাড়াই কেক
উপকরণ: ময়দা দুই কাপ, চিনি এক কাপ (মিহি গুঁড়া), ভ্যানিলা এসেন্স এক চা চামচ, মাখন এক কাপ (তরল), সোডা ১৫০ মিলি, বেকিং পাউডার এক চা চামচ, কনডেন্সড মিল্ক আধা কনটেইনার। 

প্রণালী: ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে চেলে নিন। আরেকটি পাত্রে চিনি ও মাখন মিশিয়ে বিট করুন। যতক্ষণ ভালো মতো চিনি না গলে ততক্ষণ বিট করতে থাকুন। ভ্যানিলা এসেন্স ও কনডেন্সড মিল্ক দিয়ে আরও কিছুক্ষণ বিট করুন। এবার ধীরে ধীরে ময়দা ও বেকিং পাউডারের মিশ্রণ মেশান। ময়দা যেন দলা না হয়ে যায় সেদিকে লক্ষ রাখবেন। সোডা মিশিয়ে নিন একটু একটু করে। ১৮০ ডিগ্রী প্রি-হিট ওভেনে মিশ্রণটি দিয়ে ৩০ মিনিট রাখুন। পরিবেশন করার আগে চাইলে ফল অথবা ক্রিম দিয়ে সাজিয়ে নিতে পারেন কেক।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর