• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

শীতকালে চুলের যত্ন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

চলছে শীতকাল। আর এই শীতের সঙ্গে চুলের বোঝাপড়াটা একটু কম! কারণ, শীতকালে বাতাসে আদ্রতা কমে যায়। এই সময় প্রকৃতিতে বেড়ে যায় ধুলাবালির প্রকোপ। সে কারণে চুল রুক্ষ ও নিষ্প্রাণ হয়ে পড়ে। কিন্তু সঠিকবাবে যত্ন নিলে এই শীতেও চুল থাকবে সতেজ। কমে যাবে চুলপড়া। 
শীতে চুলের যত্ন নেয়ার কয়েকটি উপায়-

নিয়মিত চুলে শ্যাম্পু করা: শীতকালে চুলে শ্যাম্পু করা হয় খুব কম। যার ফলে খুশকির সমস্যা অনেক বেড়ে যায়, চুল ঝরে যায় অনেক। তাই শীতকালে চুলে নিয়মিত শ্যাম্পু ব্যবহার করতে হবে। প্রয়োজনে কুসুম গরম পানিতে শ্যাম্পু করতে হবে। তবে সতর্ক থাকতে হবে পানি যাতে বেশি গরম না হয়।

চুলে তেল ব্যবহার: চুলের যত্নে তেলের গুরুত্ব অপরিসীম। কেননা তেলের মাধ্যমেই চুল পরিপূর্ণ পুষ্টি পায়। তবে চুলে তেল দেবার আগে তেলটা সামান্য গরম করে আঙুলের ডগায় তেল নিয়ে মাথার ত্বকে মালিশ করলে ত্বকের রক্ত সঞ্চালন বাড়ে এবং ত্বকের গভীরে পুষ্টি পৌঁছায়। তেল দেয়া হয়ে গেলে গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথাসহ সমস্ত চুলে জড়িয়ে রাখতে হবে পনেরা বিশ মিনিট। তারপর চুলের উপযোগী শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলতে হবে।

তেলে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার: চুলের যত্নে তেলের সঙ্গে অবশ্যই ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করুন। সারারাত এই তেল লাগিয়ে রাখলে ভালো ফল পাওয়া যায়। তবে যাদের ঠাণ্ডার সমস্যা আছে তারা কমপক্ষে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে পারেন।

চুলে হারবাল প্যাক ব্যবহার: শীতে চুলের যত্নে হারবাল প্যাক ব্যবহার করা উচিত। এতে চুলের কোনো রকম ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে না। চুল রেশমের মতো রাখতে একটি পাকা কলা, একটি পেঁয়াজের রস ও এক টেবিল চামচ মধু একসঙ্গে ভালো করে চটকে বা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিয়ে চুলের গোড়া এবং সমস্ত চুলে লাগিয়ে নিতে হবে। এভাবে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করতে হবে। এতে চুল নরম এবং কোমল হয়ে উঠবে।

চুল খুশকি মুক্ত রাখা: শীত এলেই বেড়ে যায় খুশকির সমস্যা। যার ফলে চুল রুক্ষ হয়ে যায় ও ঝরে পড়ে। তাই শীতের সময় অবশ্যই চুল খুশকি মুক্ত রাখতে হবে। আমলকির গুঁড়া, মেথি, হেনা এবং মধুর একটি মিশ্রণ তৈরি করে সমস্ত চুলে লাগিয়ে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললে খুশকির প্রকোপ কমবে। এছাড়া শ্যাম্পু করার আগে তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে লাগালেও খুশকি কমে যাবে। আদার রসের সঙ্গে ভিনেগার মিশিয়ে চুলে লাগালে চুল ঝলমলে হবে এবং আদার মধ্যে থাকা বেটা-সিটোস্টেরল খুশকি এবং অন্যান্য ফাঙ্গাস ইনফেকশন থেকে চুলকে রক্ষা করবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর