• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

যেভাবে মাছ ভাজলে ভাঙবে না

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

মাছে ভাতে বাঙালি। আর তাই বাঙালির প্রতিদিনের খাবারের মেন্যুতে মাছ থাকাটাই স্বাভাবিক। এ মাছ পুষ্টির অন্যতম উৎসও বটে। তবে বাঙালির প্রিয় এ মাছ তাড়াহুড়ো করে ভাজতে গিয়ে ভেঙে যাওয়ার ঘটনা প্রায় সব বাড়িতেই ঘটে। সেই ভাঙা মাছ তখন কার পাতে তুলে দেবেন; তা নিয়েও বিব্রতকর অবস্থায় পড়তে হয়!
খেয়াল করুন- একটু কৌশল শিখে নিলে না ভেঙেই মাছ ভাজা সম্ভব। তাতে আর মাছ ভাজতে গিয়ে কড়াইয়ের সঙ্গে আটকে যাবে না। চলুন জেনে নেয়া যাক না ভেঙেই মাছ ভাজার সহজ কিছু টিপস-

ভালো করে পানি ঝরিয়ে নিন

মাছ ভাজার আগে কেটেকুটে ভালো করে ধুয়ে নেন নিশ্চয়ই? এরপর ভালোভাবে পানি ঝরিয়ে নিতে হবে। যদি হাতে সময় থাকে তবে কিচেন টিস্যু দিয়ে চেপে চেপে পানি ভালো করে মুছে নিন। ভাজার সময় মাছের গায়ে পানি থাকলে কড়াইয়ের তেলের সঙ্গে আটকে যেতে পারে। এর ফলে মাছ ওল্টানোর সময় ভেঙে যায়। তাই আগেই পানি ঝরিয়ে নিতে হবে।

মাছ দিয়েই নাড়বেন না

কিচেন টিস্যু দিয়ে পানি মুছে নেওয়ার পর তাতে হলুদ ও লবণ মেখে নিন। এরপর কড়াইয়ের তেল ভালো করে গরম করে তাতে দিয়ে দিন। তবে তেলে দেওয়ার পরপরই মাছ নাড়তে শুরু করবেন না। এক পাশ ভাজা হওয়ার মতো সময় দিন। মোটামুটি পাঁচ মিনিটের মতো রাখলেই মাছের এক পিঠ ভাজা হয়ে যাবে। এরপর উল্টে দিন। উল্টে দেওয়ার সময় চুলার জ্বাল কিছুটা কমিয়ে নিতে পারেন। আপনি যদি ভাজা হওয়ার আগেই মাছ ওল্টাতে চান তাহলে তা ভেঙে যাওয়ার ভয় থাকে।

তেল ভালো করে গরম করে নিন

মাছ ভালোভাবে ভাজার অন্যতম শর্ত হলো তেল ভালো করে গরম করে নেওয়া। তেল ভালো করে গরম না হলে মাছ ভেঙে যেতে পারে। তেল গরম হয়েছে কিনা তা পরীক্ষার জন্য তেল থেকে ধোয়া উঠছে কি না দেখুন। এরপর তাতে মাছ দিয়ে ভাজুন।

চুলার আঁচ মাঝারি রাখুন

মাছ ভাজার সময় চুলার আঁচ খুব বেশি বা কম রাখবেন না। আঁচ রাখতে হবে মাঝারি। এতে মাছ ভালোভাবে ভাজা সম্ভব হবে। মাছের এক পাশ ভালোভাবে ভাজা হলে এরপর অন্য পাশ ভাজবেন। বেশি বেশি নাড়াচাড়া করবেন না, এতে মাছ ভেঙে যেতে পারে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর