• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

ঈদের দুপুরে স্পেশাল চিকেন মটকা বিরিয়ানি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৩  

রোজার ঈদকেই সবচেয়ে বড় উৎসব হিসেবে বিবেচনা করা হয়। আর উৎসবের দুপুরে স্পেশাল বিরিয়ানি না হলে কি চলে? বাঙালির কাছে এমনই স্পেশাল হচ্ছে চিকেন মটকা বিরিয়ানি। এই বিরিয়ানি খেতে রেস্টুরেন্টে ছুটছেন অনেকে। কিন্তু ঘরেই যে সেরা স্বাদের চিকেন মটকা বিরিয়ানি বানিয়ে নিতে পারেন, তা জানেন কি। সব উপকরণ বাড়িতেই কিনে আনুন। আর চুলায় মটকা চড়িয়ে বসিয়ে দিন মজাদার এই বিরিয়ানি।
উপকরণ

বাসমতি চাল- ৫০০ গ্রাম
চিকেন- ৫০০ গ্রাম
আলু- ৪ পিস
পেঁয়াজ- ৩টি
রসুন বাটা- ২ টেবিল চামচ
আদা বাটা- ২ টেবিল চামচ
লেবুর রস-অর্ধেক লেবুর
দই- আধ কাপ
কাশ্মীরি মরিচ গুঁড়া- আধা টেবিল চামচ
বিরিয়ানি মশলা- ২ টেবল চামচ
গোলাপ জল - দুই ফোঁটা
ক্যাওড়া জল- 1 টেবল চামচ
জাফরান- ১ চিমটি
দুধ- ২ টেবল চামচ
তেজপাতা- ২টি 
দারুচিনি- ৩ ইঞ্চি
লবঙ্গ- ৫টা
এলাচ - ৫টা
হলুদ গুঁড়া- ১ টেবিল চামচ
সিদ্ধ ডিম
জিরে- ১ টেবিল চামচ
গোলমরিচ- ১ টেবল চামচ
জয়ত্রি- ২টি
দারুচিনি- ২টি
জায়ফল
কাবাব চিনি- ১ টেবিল চামচ
ঘি- ৫ টেবিল চামচ
তেল-১/২ কাপ
লবণ- স্বাদমতো 
রান্না করবেন যেভাবে

চিকেনের টুকরোগুলো দই, লাল মরিচের গুঁড়া, হলুদ ও লবণ দিয়ে ১ ঘণ্টা পর্যন্ত ম্যারিনেট করে রাখুন।

বড় এলাচ ও তেজপাতা দিয়ে চাল সিদ্ধ করুন। পানি ঝরিয়ে আলাদা করে রেখে দিন। এবার গোলমরিচ, লবঙ্গ, ছোট এলাচ এবং দারুচিনি শুকনো খোলায় ভালো করে ভেজে নিন। এটিে ঠান্ডা করে মিক্সচার গ্রাইন্ডারে  গুঁড়া করে নিন। একটি পাত্রে ঘি দিয়ে দিন। কেটে রাখা পেঁয়াজের টুকরো দিন। বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। পেঁয়াজ হালকা বাদামি হয়ে গেলে তাতে আদা-রসুন-মরিচ দিন। লাল লঙ্কা গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে দিন। এর পর ম্যারিনেট করা চিকেন দিয়ে দিন। ঢেকে রান্না করুন ১৫ মিনিট। সামান্য পানি যোগ করুন।

আলুগুলোকে চার টুকরো করে কেটে নিন। সেদ্ধ হওয়া পর্যন্ত ভালো করে ভাজুন। একটি পাত্রে গরম দুধ নিন। এক চিমটি কেশর বা জাফরান যোগ করুন। কেওড়া জল এবং গোলাপ জল  মিশিয়ে দিন। 

এবার নন-স্টিক পাত্রে ঘি মাখিয়ে নিন। চিকেন আর ভাত লেয়ার তৈরি করুন। সব শেষে বাকি ঘি গরম করে উপরের লেয়ারে দিন। ওই দুধের মিশ্রণটিও দিয়ে দিন।  এর পর আটার ডো তৈরি করে মাটির মটকার মুখ বন্ধ করুন। ১৫ মিনিটের জন্য মৃদু আঁচে রাখুন। এরপরই তৈরি হয়ে যাবে চিকেন মটকা বিরিয়ানি। গরম গরম পরিবেশন করুন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর