• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
বকশীগঞ্জ সাব-রেজিস্ট্রারের উপর হামলা: একজন গ্রেপ্তার রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান এর বিরুদ্ধে মানববন্ধন ইসলামপুরে কৃষকরা পেল উন্নত মানের বীজ কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে ভুটানের রাজা চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়

বঙ্গবন্ধুর নির্বাচিত ২৫ ভাষণ নিয়ে ইংরেজিতে বই

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২১  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্বাচিত ভাষণগুলো নিয়ে ইংরেজি ভাষায় একটি বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘ফাদার অব দ্য ন্যাশন : সিলেক্টেড স্পিচেস অব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’ অস্ট্রেলিয়া থেকে বইটি প্রকাশ করেছে বালবোয়া প্রেস। এটি মার্কিন প্রকাশনা সংস্থা ‘হে পাবলিশিং হাউস’-এর সহযোগী প্রতিষ্ঠান।

ভাষণগুলো ইংরেজিতে অনুবাদ করেছেন কবি ও অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. আবুল হাসনাৎ মিল্টন। বঙ্গবন্ধুর পঁচিশটি ভাষণের এই বইটির মুখবন্ধ লিখেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বইটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানাকে। প্রচ্ছদ করেছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বাসিন্দা এনজি অ্যালিয়া। সম্পাদনা করেছেন নিউজিল্যান্ডবাসী পল মেহু।

বইটি বর্তমানে বালবোয়া প্রেস, অ্যামাজন, বুকটোপিয়াসহ বিশ্বের উল্লেখযোগ্য অনলাইন বুকস্টোরগুলোতে পাওয়া যাচ্ছে। বইটির তিনটি সংস্করণ—ই-বুক, পেপারব্যাক ও হার্ডকাভার সংস্করণ পাওয়া যাচ্ছে। শিগগিরই বাংলাদেশেও অন্বেষা প্রকাশনেও পাওয়া যাবে। দেশে কুরিয়ার চার্জসহ পেপারব্যাক ও হার্ডকাভার সংস্করণের দাম পড়বে যথাক্রমে দুই হাজার ২০০ টাকা ও চার হাজার টাকা। আগামীকাল ৬ নভেম্বর সিডনিতে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। এতে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধান অতিথি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও বিশেষ অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহিরয়ার আলম।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর