• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

অমর একুশে বইমেলার ১২তম দিনে এসেছে ৭৯টি বই

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩  

অমর একুশে বইমেলার ১২তম দিন আজ। মেলায় গল্প ১২টি, উপন্যাস ৯টি, প্রবন্ধ ৬টি, কবিতা ১৪টি, শিশু সাহিত্য ৫টি, জীবনী ৫টি, রচনাবলি ২ টি, মুক্তিযুদ্ধ ৫টি, নাটক ১টি, ভ্রমণ ১টি, ইতিহাস ২টি, রাজনীতি ১টি, চিকিৎসা বা স্বাস্থ্য বিষয়ক ৩টি, রম্য-ধাঁধা ১টি, অভিধান ১টি, অন্যান্য ৯টি সহ মোট ৭৯টি নতুন বই এসেছে।
বিকেল ৪ টায় বইমেলার মূলমঞ্চে হয় আলোচনা অনুষ্ঠান। একাডেমির সচিব এ.এইচ.এম. লোকমানের সভাপতিত্ব অনুষ্ঠানে হাসান হাফিজুর রহমান এবং হাবীবুল্লাহ সিরাজী শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মিনার মনসুর এবং কাবেদুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ রেন শোয়াইব জিবরান, শাহাদাৎ হোসেন নিপু, রুবেল আনছার এবং ওবায়েদ আকাশ। 
প্রাবন্ধিকদ্বয় বলেন, হাসান হাফিজুর রহমান সকল বিচারেই এদেশের বিরল প্রতিভাবানদের একজন। সাহিত্যের প্রায় সবকটি মাধ্যমেই রয়েছে তাঁর প্রতিভা ও শ্রমের উজ্জ্বল ছাপ। তবে তাঁর প্রধান পরিচয় তিনি কবি। একই সঙ্গে একজন কর্মীও বটে। দীর্ঘ তিন দশকেরও বেশি সময় ধরে তিনি নিরলস কাজ করে গেছেন কবি ও কর্মীর দ্বৈত ভূমিকায়। অপরদিকে হবীবুল্লাহ সিরাজী বাংলাদেশের সমকালীন কবিতার এক উল্লেখযোগ্য নাম। প্রাতিষ্ঠানিক শিক্ষাজীবন শেষে বিভিন্ন সময়ে দেশে-বিদেশে প্রকৌশলীর কার্যনির্বাহ করলেও পরিশীলিত মেধার মননে এবং আবেগমথিত হৃদয়বৃত্তির উৎসারণে তিনি ছিলেন আপাদমস্তক একজন কবি। 
‘আজ লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন রকিবুল হাসান, রাহাত মিনহাজ, ফেরদৌস নাহার এবং আশিক মুস্তাফা।         
সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন বদরুল হায়দার, টোকন ঠাকুর, খাতুনে জান্নাত, আহসান মালেক এবং কাজী আনিসুল হক। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী শিরিন জাহান, মীর মাসরুর জামান রনি এবং অনিমেষ কর। এছাড়াও ছিল শরণ বড়–য়ার পরিচালনায় গীতিআলেখ্য ‘প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র’, কবিরুল ইসলাম রতনের পরিচালনায় নৃত্য সংগঠন ‘নৃত্যালোক’ এবং ইকবাল হাফিজের পরিচালনায় শিশু-কিশোর সংগঠন ‘দনিয়া সবুজ কুঁড়ি কচি কাঁচার মেলা’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন ফারহানা ফেরদৌসী তানিয়া, রাজিয়া সুলতানা, মো. মেজবাহ রানা, আবুল কালাম আজাদ, নাফিসা ইসলাম ফাইজা, সুমন চন্দ্র দাস, সুজন হাওলাদার। যন্ত্রাণুষঙ্গে ছিলেন রাজু চৌধুরী (তবলা), আনোয়ার সাহদাত রবিন (কি-বোর্ড), দীপঙ্কর রায় (অক্টোপ্যাড), মো. আতিকুল ইসলাম (বাঁশি)।  
আগামীকালের সোমবার অমর একুশে বইমেলার ১৩তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩ টায়, চলবে রাত ৯ টা পর্যন্ত। বিকেল ৪ টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : আবদুল গাফ্ফার চৌধুরী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মফিদুল হক। আলোচনায় অংশগ্রহণ করবেন মোনায়েক সরকার, হারিসুল হক এবং অপূর্ব শর্মা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবেদ খান। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর