• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থ পেতে বিসিডিপি গঠন করবে সরকার রাঙ্গামাটিতে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা ২৫ এপ্রিল থেকে শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন স্বনির্ভর দেশ গড়তে প্রাণি সম্পদের উৎপাদন বাড়াতে হবে ঝালকাঠিতে দুর্ঘটনাস্থল পরিদর্শন করলেন আমু শিক্ষা প্রতিষ্ঠান ফান্ডের অতিরিক্ত অর্থ সরকারি কোষাগারে জমা হবে সরকার প্রাকৃতিক সম্পদের হিসাব প্রণয়নের উদ্যোগ নিয়েছে বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে জাতির পিতার সমাধিতে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের শ্রদ্ধা

জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব ১২ ও ১৩ মে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৬ মে ২০২৩  

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আগামী ১২ ও ১৩ মে রাজধানীর সেগুন বাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিট মিলনায়তনে জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা।
শুক্রবার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানায় উৎসবের আয়োজক সংস্থা বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা।

লিখিত বক্তব্যে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সাধারণ সম্পাদক পীযূষ বড়ুয়া বলেন,পৃথিবীর যে প্রান্তেই বাংলা ভাষাভাষী তথা বাঙালি রয়েছেন সেখানেই ২৫ শে বৈশাখ ও ২২ শে শ্রাবণ আসে উৎসবের বেশে, স্মরণে মহিমায় উদ্ভাসিত হয়ে। কবিগুরু রবীন্দ্রনাথের প্রভাব বাঙালি জীবনে সর্বব্যাপী। এর মধ্যে এসেছে অনেক ঝড়-ঝঞ্ঝা-সংকট। কিন্তু কিছুতেই তাকে আমরা ছাড়তে পারিনি। কিছুতেই রবীন্দ্র বিমুখ করা যায়নি বাঙালিকে।

তিনি আরো বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর তার ৮০ বছরের জীবনে একটি জাতির মননের ক্ষেত্রে যা যা প্রয়োজন অর্থাৎ কবিতা, গান, গল্প, উপন্যাস, নাটক, নৃত্য, ছড়া, প্রবন্ধ, ভাষণ, চিত্রকর্ম, চিঠিপত্র প্রায় সব দিয়ে গেছেন। যা পৃথিবীর আর কোনো মনীষী কবি দিয়েছেন বলে আমাদের জানা নেই। 

এবারের উৎসবের প্রতিপাদ্য- ‘করিস নে লাজ, করিস নে ভয়/ আপনাকে তুই করে নে জয়’।

তিনি আরো জানান, ১২ মে (শুক্রবার) বিকেল ৫টায় রবীন্দ্রসঙ্গীত উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ঐদিন গিটার শিল্পী এনামুল কবির ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী লিলি ইসলামকে গুণীজন সংবর্ধনা দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সভাপতি তপন মাহমুদ। নির্বাহী সভাপতি আমিনা আহমেদের সভাপতিত্বে ও জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক তানজিনা তমার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- সহ-সভাপতি খন্দকার খায়রুজ্জামান কাইয়ুম, জ্যেষ্ঠ যুগ্ম সাংগঠনিক সম্পাদক অনিকেত আচার্য, অর্থ সম্পাদক কনক খান, সাংগঠনিক সম্পাদক আব্দুর রশিদ, রিফাত জামাল প্রমুখ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর