• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

ঘরে বসেই জমির সার্টিফায়েড দলিলাদি পাবেন ভূমিসেবা গ্রহীতারা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২১  

ঘরে বসেই নাগরিকদের ভূমিসেবা পাওয়ার উদ্যোগ গ্রহণ করেছে ভূমি মন্ত্রণালয়। ফলে এখন থেকে বাসায় বসেই ভূমির পর্চা, খতিয়ান, সার্টিফিকেট বা ম্যাপের মতো ভূমি সম্পর্কিত বিভিন্ন প্রামাণ্য দলিলাদি (সার্টিফায়েড ডকুমেন্ট) পাবেন ভূমিসেবা গ্রহীতারা।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রণালয় এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাভুক্ত ডাক বিভাগের মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়। এ সমঝোতার ফলে ডিজিটাল বাংলাদেশ থেকে উদ্ভাবনী বাংলাদেশের পথে উন্নয়নের অগ্রযাত্রায় নাগরিক সেবার জগতে নতুন যুগের সূচনা হয়েছে।  

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান, বিশেষ অতিথি ছিলেন ডাক অধিদপ্তরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন। ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস ও ডাক বিভাগের অতিরিক্ত মহাপরিচালক এস এম শাহাব উদ্দীন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন।  

এ সমঝোতার আওতায় ভূমি অফিসগুলো থেকে সার্টিফিকেটগুলো করে নাগরিকদের ঠিকানায় ডাকযোগে পৌঁছে দেবে ডাক বিভাগ। প্রতিটি ডাকঘরের নিযুক্ত ব্যক্তি প্রতিদিন নিকটস্থ ভূমি অফিস থেকে সার্টিফিকেটগুলো সংগ্রহ করে নাগরিকদের ঠিকানায় ডাকে পাঠাবে। এ সেবার জন্য অনলাইনে আবেদনের সময়েই নাগরিকরা অনুরোধ জানাতে পারবেন এবং খাম, প্রস্তুতি ও ডাকমাশুল বাবদ অতিরিক্ত সেবামূল্য পরিশোধ করবেন।  

ভূমির মালিক হিসেবে বিভিন্ন প্রয়োজনে বাংলাদেশের নাগরিকরা ভূমি সংক্রান্ত সব আবেদন ও তার ভিত্তিতে ডকুমেন্ট এবং ম্যাপ সংগ্রহ করে থাকেন। এতদিন পর্যন্ত এ ধরনের প্রয়োজন নিরসনের জন্য নাগরিকদের ভূমি অফিসগুলো একাধিকবার যাওয়ার প্রয়োজন পড়তো। ডিজিটাল ভূমি সেবার আওতায় নাগরিকদের জন্য অনলাইন তথা ওয়েব, অ্যাপ বা কল সেন্টার এর মাধ্যমে আবেদন করার সুযোগ সৃষ্টি করা গেলেও প্রাপ্য পর্চা, খতিয়ান, সার্টিফিকেট বা ম্যাপ সংগ্রহের জন্য ভূমি অফিসে যাওয়ার কোনো বিকল্প ছিল না এখন এসব সংগ্রহের জন্য আর ভূমি অফিসে যাওয়া লাগবে না।  

প্রসঙ্গত, নন-সার্টিফায়েড ডকুমেন্টগুলোও আরও সহজে এবং দ্রুততর সময়ে নাগরিকরা বাড়িতে বসেই ডাকযোগে সংগ্রহ করতে পারবেন।  

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর