• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

ইউএন ওমেন নির্বাহী বোর্ডের সভাপতি বাংলাদেশ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ২০২২ সালের জন্য সর্বসম্মতিক্রমে ইউএন ওমেন নির্বাহী বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন।

জাতিসংঘ সদর দপ্তরে সংস্থাটির পাঁচ সদস্যবিশিষ্ট ব্যুরোর এ নির্বাচন গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত হয়। এতে সহসভাপতি নির্বাচিত হয়েছেন জাতিসংঘে নিযুক্ত আর্জেন্টিনা, ইউক্রেন, আইসল্যান্ড ও সিয়েরা লিওনের স্থায়ী প্রতিনিধিরা।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো ইউএন ওমেন নির্বাহী বোর্ডের সভাপতির দায়িত্ব পেল।

নির্বাহী বোর্ড ইউএন ওমেনকে কৌশলগত দিকনির্দেশনা প্রদান করে থাকে।জাতিসংঘের এ সংস্থা লিঙ্গসমতা ও নারীর ক্ষমতায়নের জন্য নিবেদিত।

বোর্ডের সভাপতি হিসেবে বাংলাদেশ ইউএন ওমেনের কাজকে আরও বেগবান করতে অবদান রাখার সুযোগ পাবে।

উদ্বোধনী বক্তৃতায় রাষ্ট্রদূত ফাতিমা তাঁকে সভাপতি নির্বাচিত করার জন্য বোর্ড সদস্যদের ধন্যবাদ জানান।

সারা বিশ্বে, বিশেষ করে করোনা মহামারির এই সময়ে নারী ও মেয়েরা যেসব চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যাচ্ছে, তা মোকাবিলায় ইউএন ওমেনের বোর্ড সদস্যরা বাংলাদেশের নেতৃত্বের প্রতি যে আস্থা রেখেছেন, সে জন্যও তাঁদের ধন্যবাদ জানান রাবাব ফাতিমা।

রাবাব ফাতিমা বলেন, ‘একমুহূর্ত বিলম্ব করার মতো সময় আমাদের হাতে নেই।আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে কোভিড-১৯-এর ক্ষয়ক্ষতি পুনরুদ্ধারের পরিকল্পনায়ই লিঙ্গসমতা নিশ্চিত করা হয়েছে। সব অংশীজন, অর্থাৎ সরকারি, বেসরকারি খাত ও এনজিওগুলো তা বাস্তবায়নে একসঙ্গে কাজ করছে। এ ছাড়া ইউএন ওমেনকে আমাদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান ও সম্পদ সরবরাহ করতে হবে, যাতে প্রতিষ্ঠানটি চ্যালেঞ্জ মোকাবিলার সব প্রচেষ্টায় অগ্রভাগে থাকতে পারে।’

রাবাব ফাতিমা আশ্বস্ত করে বলেন, নতুন নির্বাহী বোর্ড চ্যালেঞ্জিং এই সময়ে ইউএন ওমেনের কাজকে আরও এগিয়ে নিতে কঠোর পরিশ্রম করতে প্রতিশ্রুতিবদ্ধ।লিঙ্গসমতা ও নারীর ক্ষমতায়নে উল্লেখযোগ্য অবদান রাখার পাশাপাশি নারী-মেয়েদের জন্য নিবেদিত বিশ্বের শীর্ষস্থানীয় ও চ্যাম্পিয়ন প্রতিষ্ঠান হিসেবে আবির্ভূত হওয়ায় ইউএন ওমেনের প্রশংসা করেন তিনি। সংস্থাটির কাজের স্বীকৃতি প্রদান করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি। তিনি বিশ্বব্যাপী কর্মরত ইউএন ওমেনের সব কর্মীর প্রতি শ্রদ্ধা জানান, যাঁরা মহামারির চ্যালেঞ্জের মধ্যেও নিষ্ঠা, একাগ্রতা ও সাহসের সঙ্গে তাঁদের ওপর অর্পিত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে চলছেন।

ইউএন ওমেনের নির্বাহী পরিচালক রাষ্ট্রদূত সিমা বাহাউস নবনির্বাচিত সভাপতিকে স্বাগত জানান। তিনি বলেন, ইউএন ওমেন নতুন সভাপতির অভিজ্ঞতা ও প্রজ্ঞা থেকে উপকৃত হওয়ার জন্য উন্মুখ হয়ে আছে। বাহাউস আশাবাদ ব্যক্ত করেন যে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা প্রয়োজনীয় দিকনির্দেশনার মাধ্যমে ইউএন ওমেনের কাজে নেতৃত্ব প্রদান করবেন।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ২০২০ সালে ইউনিসেফ নির্বাহী বোর্ডের সভাপতি হন। এ ছাড়া ২০২১ সালে ইউএনডিপি/ইউএনএফপিএ/ইউএনওপিএসের নির্বাহী বোর্ডের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর