• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

দৈনিক জামালপুর

‘স্মার্ট এয়ারলাইন’ হতে বিমান বাংলাদেশের পরিকল্পনা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩  

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে (বিজি) একটি ‘স্মার্ট এয়ারলাইন’তে পরিণত করার কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম। বুধবার (৪ জানুয়ারি) এয়ারলাইন্সের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল বিমান বাংলাদেশের। এ উপলক্ষে মঙ্গলবার (৩ জানুয়ারি) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।  

তিনি বলেন, ‘আমরা স্মার্ট বাংলাদেশের আসন্ন যুগে বিমানকে একটি স্মার্ট এয়ারলাইন হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করেছি।’

২০৪১ সালের মধ্যে দেশকে ডিজিটাল থেকে ‘স্মার্ট বাংলাদেশে’ রূপান্তরের কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর স্মার্ট বাংলাদেশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে স্মার্ট এয়ারলাইন করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিম। 

আজিম বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে জবাবদিহিতা, স্বচ্ছতা এবং সুশাসনকে রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনকে রূপান্তরিত করতে শীর্ষ-স্তরের অগ্রাধিকার হিসেবে উল্লেখ করেছেন।

তিনি আরও বলেন, ফ্লাইট ক্রু, গ্রাউন্ড ওয়ার্কার এবং ফ্রন্ট এবং ব্যাক অফিসের কর্মচারীদের দক্ষতা বৃদ্ধি করা বিদ্যমান কাজের পরিকল্পনার অংশ, স্মার্ট এয়ারলাইন তৈরিতে অবদান রাখবে।

ড. আজিম বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে গ্রাহকসেবার দিকগুলিকে উন্নত করার বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন। তারমধ্যে রয়েছে এয়ারলাইনের ২৪ ঘণ্টা কল সেন্টারের ক্ষমতা বাড়ানো, টিকিটের জন্য ডিজিটাল পরিষেবাগুলি উন্নত করা এবং ফ্লাইটে গ্রাহকরা যেসব সমস্যার সম্মুখীন হচ্ছে সেদিকে মনোনিবেশ করা। 

এদিকে, তিনি সম্প্রতি বিমান বাংলাদেশের বি৭৮৭ এর বহরে পরিচালিত অভ্যন্তরীণ সি-চেকগুলিকে ক্যারিয়ারের অপারেশনাল খরচ কমানোকে উদাহরণ হিসাবে উল্লেখ করেছেন। আজিম বলেন, ‘ঢাকায় তাদের নিজস্ব হ্যাঙ্গারে সম্প্রতি পাঁচটি বিমানের চেক করা হয়েছে, এ প্রক্রিয়ায় এয়ারলাইনটির ২০০ মিলিয়ন টাকা সাশ্রয় হয়েছে।’

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর