• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

চলতি বছর চালু হচ্ছে নতুন তিন জোড়া ট্রেন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

চট্টগ্রাম-ঢাকা, চট্টগ্রাম-চাঁদপুর এবং ঢাকা-ময়মনসিংহ রুটে নতুন তিনটি আন্তঃনগর ট্রেন চালুর পরিকল্পনা হাতে নিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চল। এসব ট্রেন চালানোর বিষয়ে প্রস্তাবনা এরই মধ্যে পাঠানো হয়েছে রেল মন্ত্রণালয়ে।
বাংলাদেশ রেলওয়ের সংশ্লিষ্ট সূত্রে আরো জানা গেছে, বর্তমানে নতুন ট্রেন চালুর বিষয়টি মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এছাড়া আলোচনায় রয়েছে চট্টগ্রাম-সিলেট রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালুর বিষয়টিও। 

এদিকে একটি প্রকল্পের আওতায় কোরিয়া থেকে নতুন ১৫০টি মিটারগেজ কোচ আসছে। এরই মধ্যে দেশে এসেছে ১৫টি মিটারগেজ কোচ। 

অন্যদিকে এ বছরই চালু হতে যাচ্ছে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলওয়ে সম্প্রসারণের প্রকল্পটি। কক্সবাজারে রেললাইন উদ্বোধন হলে তখন ঢাকা, সিলেট ও ময়মনসিংহ থেকে বন্দরনগর চট্টগ্রামে চালু হবে নতুন আন্তঃনগর ট্রেন।

চট্টগ্রাম রেলস্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী জানান, চট্টগ্রাম থেকে  ঢাকা, সিলেট ও ময়মনসিংহ রুটে ব্যাপক যাত্রী চাহিদা থাকলেও বর্তমান ট্রেনগুলো দিয়ে যাত্রীদের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না। এজন্য নতুন তিন জোড়া ট্রেন চালুর একটি প্রস্তাবনা রেল মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এ প্রসঙ্গে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, রেল নিয়ে আমাদের তিন ধরনের পরিকল্পনা রয়েছে। একটি স্বল্পমেয়াদি, অন্য দুটি মধ্য ও দীর্ঘমেয়াদি।

তিনি আরো বলেন, স্বল্পমেয়াদি পরিকল্পনায় কিছু রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালানোর বিষয়ে সমীক্ষা চলছে। যাত্রী চাহিদা বিবেচনায় নতুন ট্রেন চালু করতে হবে।

এদিকে কোন কোন রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালু করা হবে এমন প্রশ্নে তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম, চট্টগ্রাম-চাঁদপুর, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে নতুন আন্তঃনগর চালালে লাভজনক হবে কিনা, সেটা আলোচনায় রয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর