• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

জানুয়ারিতে ১৩১ কোটি টাকার চোরাচালান পণ্য ও মাদক উদ্ধার

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৩  

দেশের সীমান্ত এলাকাসহ বিভিন্ন স্থানে জানুয়ারি মাসে অভিযান চালিয়ে ১৩০ কোটি ৬৩ লাখ ৪ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্য এবং অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
বৃহস্পতিবার এ তথ্য জানান বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম।
তিনি জানান, উদ্ধার করা মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে ৫ লাখ ২৩ হাজার ২৬৮টি ইয়াবা, ৩ কেজি ১৬৯ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৮ কেজি ৮৩২ গ্রাম হেরোইন, ১৪ হাজার ৬১৭ বোতল ফেনসিডিল, ২২ হাজার ৭২৮ বোতল বিদেশি মদ, ৫ হাজার ২২৯ ক্যান বিয়ার, ১৩৩ লিটার বাংলা মদ, ২ হাজার ৫০১ কেজি গাঁজা, ১ লাখ ৯৩ হাজার ২৪১ প্যাকেট বিড়ি ও সিগারেট, ১৯ হাজার ২৮৯টি নেশাজাতীয় ইনজেকশন, ১০ হাজার ৯৪৭টি ইস্কাফ সিরাপ, ৯০৫ বোতল এমকেডিল/কফিডিল, ৬ লাখ ৮৬ হাজার ৫৩৪টি বিভিন্ন প্রকার ওষুধ, ৩৫ হাজার ৩৩০টি অ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট এবং ১০ লাখ ৮৮ হাজার ৫৯টি অন্যান্য ট্যাবলেট।

উদ্ধার করা অন্যান্য চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ৩১ কেজি ৬২৮ গ্রাম স্বর্ণ, ৬ কেজি ৬১ গ্রাম রূপা, ১,৬২,১০৯টি কসমেটিক্স সামগ্রী, ২২,৫১০টি ইমিটেশন গহনা, ১০,৭৮৯টি শাড়ি, ৫,৭৬৩টি থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল, ২,৭১২টি তৈরি পোশাক, ৩,৩৮৬ ঘনফুট কাঠ, ৩,৯৪২ কেজি চা পাতা, ৮৬,৭১৪ কেজি কয়লা, ২টি কষ্টিপাথরের মূর্তি, ৪৭ কেজি কচ্ছপের শুঁটকি, ১,৯৫০ কেজি কারেন্ট জাল, ১,০৭৪ কেজি কীটনাশক, ৭টি ট্রাক/কাভার্ডভ্যান, ১৩টি পিকআপ, ৭টি প্রাইভেটকার, ২০টি সিএনজি/ইজিবাইক এবং ৭৯টি মোটরসাইকেল।

তিনি আরো জানান, উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে ২টি পিস্তল, ২২টি বিভিন্ন প্রকার গান, ২টি ম্যাগাজিন, ১টি মর্টার শেল, ১টি ৬০ মি. মি. মর্টারের গোলা এবং ১৩০ রাউন্ড গুলি।

এছাড়াও সীমান্তে বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৯৮ জন চোরাচালানীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৫২ জন বাংলাদেশি নাগরিক ও ৭ জন ভারতীয় নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর