• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

বাজেটের পর জ্বালানি তেলের দাম সমন্বয়

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ মে ২০২৩  

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আসছে বাজেটে জ্বালানির উপর ডিউটি কমানোর প্রস্তাব করা হয়েছে। বাজেট পরবর্তী সেভাবে জ্বালানির দাম সমন্বয় করার চিন্তা ভাবনা রয়েছে। সোমবার (২৯ মে) বিদ্যুৎ ভবনে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্সের উদ্যোগে আয়োজিত ‘বিদ্যুৎ এবং জ্বালানি খাতে বিনিয়োগের চ্যালেঞ্জ ও প্রত্যাশা’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন। তিনি বলেন, এখন বিভিন্ন ধরনের জ্বালানিতে ভিন্ন পরিমাণের ডিউটি রয়েছে। আমরা একটা প্রাইস এডজাস্টমেন্টে যাব। ইউনিফাইড ট্যাক্সের জন্য আমরা এনবিআরে প্রস্তাব দিয়েছি। আশা করি বাজেটে তার প্রতিফলন ঘটবে।

প্রতিমন্ত্রী বলেন, সারা বিশ্বেই অর্থনৈতিক সমষ্যা, বৈদেশিক মুদ্রার সমস্যা, বাংলাদেশও এর বাইরে না। আমাদের হাতে পাওয়ার প্লান্ট আছে, ট্রান্সমিশন ব্যবস্থাও খারাপ না। যে পরিমান বিদ্যুৎ দরকার সেই পরিমান ট্রান্সমিশন আছে। শুধু জ্বালানী নেই।


তিনি বলেন, নিজেদের দেশের জ্বালানী কতটুকু আমরা এনশিওর করবো, বিশেষজ্ঞরা একরকম কথা বলছেন, যারা পরিকল্পনা করছেন তারা একরকম কথা বলছেন আবার যারা  কাজ করছেন তারা আরেক রকম কথা বলছেন, আমি মনে করি, সম্ভবনা অবশ্যই আছে, নতুন নতুন গ্যাসক্ষেত্র পাওয়া যাচ্ছে। আগামীতে আরো বড় আকারে গ্যাস পাওয়া যাবে। সেই পরিকল্পনাও হচ্ছে। সেটার জন্য অর্থের প্রয়োজন।

তিনি আরও বলেন, কোভিডের কারণে বিশ্বজুড়ে জ্বালানির সংকট চলছে, আমরাও এই সংকটের বাইরে না। সবকিছু মিলিয়ে বাংলাদেশও চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে যে কয়লার দাম ৬০ ডলার ছিল সেগুলো এখন ৪০০ ডলার, তেলে দাম বেড়ে গেলো ৬০ থেকে ৭০ ডলার, স্পর্ট মার্কেটে গ্যাসের দাম বেড়ে গেলো। আমরা বড় ধরনের ভর্তুকি দিয়ে এসেছি, টার্গেট মূলক ভর্তুকি দিয়ে এসেছি, নিম্ন আয়ের লোকজন যেনো আক্রান্ত না হয়। সব মিলিয়ে একটি চ্যালেঞ্জ তৈরি হয়েছে। এই চ্যালেঞ্জ শুধু আমাদের একার না, অনেক ধনি দেশও রয়েছে। তারাও লোডশেডিং করেছে।

তিনি বলেন, বেসরকারি কোম্পানিগুলোকে ৫টি কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র দিয়েছিলাম, তারা আসতে পারেনি, বাধ্য হয়ে বেশি খরচের তেল ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বেশি চালাতে হয়েছে।

তেল-গ্যাস অনুসন্ধানের ধীরগতির অভিযোগ প্রসঙ্গে বলেন, বছরে ১০ টি কূপ খনন করতে গেলে কমপক্ষে ২০০ মিলিয়ন ডলারের প্রয়োজন। আমাদের বাপেক্সের মাত্র ৩টি রিগ এগুলো দিয়ে কতদূর যাওয়া সম্ভব!

সৌর বিদ্যুৎ প্রসঙ্গে বলেন, ২ হাজার মেগাওয়াট উৎপাদন করতে হলে ৬ হাজার একর জমি প্রয়োজন। জমি পাওয়াটা বড় বিষয়, আমরা চেষ্টা করে যাচ্ছি।

তিনি বলেন, আমরা দেখেছি স্মার্ট বাংলাদেশ গড়তে আগামী ২০৪১ সালের মধ্যে বিদ্যুৎ জ্বালানি খাতেই ১৮০ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রয়োজন। ভোলায় বিরাট সম্ভাবনা রয়েছে, ভোলার গ্যাস খুলনা পর্যন্ত নিতে হবে। আমাদের সামনে বড় তিনটি চ্যালেঞ্জ হচ্ছে নিরবিচ্ছিন্ন, মানসম্মত ও সাশ্রয়ী মূল্যে জ্বালানি নিশ্চিত করা। নেপালের পাওয়ার আসবে, সাগরে তেল-গ্যাস অনুসন্ধানের কাজ চলছে। তবে এই গ্যাস পেলে তা আনতে অনেক সময়ের প্রয়োজন। সে কারনে আমাদের আরও এফএসআরইউ লাগবে।

পাওয়ার সেল এর মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, আমরা কিন্তু সোলারের বিষয়ে এখন খুব সিরিয়াস, এখন দিনের বেলা সোলার থেকে ৫৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছি। আগামী দুই বছরের মাথায় ২ হাজার মেগাওয়াট উৎপাদন করা হবে।

 

জ্বালানি বিশেষজ্ঞ ড. ইজাজ হোসেন বলেন, লোডশেডিং করা হচ্ছে এমন জায়গায়, যেখানে সৌরবিদ্যুৎ থাকার সুযোগ ছিল। বছরে কমপক্ষে ১০ অনুসন্ধান কূপ খনন করা দরকার। এটি করা গেলে কমপক্ষে ৫টি গ্যাস ফিল্ড আবিষ্কার করা সম্ভব। যদি ২০০ বিসিএফ করে গ্যাস পাওয়া যায় তাহলে ১ টিসিএফ, যা এক বছরের চাহিদার সমান।

বিইআরসির সাবেক সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী বলেন,  বিদ্যুতের যত সমস্যা এনার্জি কেন্দ্রীক। যতদিন জ্বালানিকে গুরুত্ব দেওয়া না যাবে ততদিন এই সংকট দূর করা কঠিন। আমাদের আবিস্কৃত গ্যাস ফিল্ডে উচ্চ লেভেল দূরের কথা, সর্বনিম্ন লেভেলে উত্তোলন করা হচ্ছে না। আমাদের সিলেট গ্যাস ফিল্ডের তুলনায় অনেক কম রিজার্ভ বিবিয়ানাতে, তারা অনেক বেশি গ্যাস তুলতে পারলেও আমরা কেনো কম তুলছি। মাত্র সাড়ে ৩ কিলোমিটার লাইনের অভাবে রশিদপুর-৯ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ করা যাচ্ছে না। সেখান থেকে ১৭-২০ মিলিয়ন গ্যাস উত্তোলন করা সম্ভব। বিভিন্ন জায়গায় শুধু ঘষামাজা করলে ১৫০ থেকে ২০০ মিলিয়ন গ্যাস উত্তোলন করা সম্ভব।

এফইআরবির চেয়ারম্যান শামীম জাহাঙ্গীরের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন, এফইআরবির ইডি রিসান নসরুল্লাহ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিপপার প্রেসিডেন্ট ফয়সাল খান।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর