• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

দেশ আজ কৃষিতে অভূতপূর্ব সাফল্যে পৌঁছেছে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩০ মে ২০২৩  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) দিনব্যাপী ‘ইনোভেশনরিসার্চ রিভিউ’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মশালার উদ্বোধন করেন। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া। 

প্রধান অতিথির বক্তব্যে ওয়াহিদা আক্তার বর্তমান সরকারের বৃহৎ এবং গুরুত্বপূর্ণ কৃষিমন্ত্রণালয়ের কেন্দ্র থেকে তৃণমূল কৃষকপর্যায় পর্যন্ত কর্মকান্ডের বিশদ বিবরণ তুলে ধরেন। তিনি গবেষণা, সম্প্রসারণ এবং বিএডিসি এই তিনের সমন্বয়ে দেশ আজ কৃষিতে অভূতপূর্ব সাফল্যে পৌঁছেছে বলে মন্তব্য করেন। তিনি কৃষি গবেষণায় কৃষি বিজ্ঞানীদের অসামান্য অবদানের পাশাপাশি মানসম্মত ও প্রযুক্তি জ্ঞান-সম্পন্ন কৃষি গ্র্যাজুয়েট তৈরিতে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহবান জানান। 

এসময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উন্নতমানের শিক্ষা ও গবেষণা এবং অবকাঠামো উন্নয়নের ভূয়সী প্রশংসা করে উন্নত ও প্রকৃত মানবিক মানুষ হিসেবে গ্র্যাজুয়েট তৈরির আহবান জানান।

বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ এবং সম্মানীয় অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক ড. মোঃ শাজাহান কবীর ও কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস। বিশ্ববিদ্যালয়ের গবেষণায় অর্জিত সাফল্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন বশেমুরকৃবি’র পরিচালক (গবেষণা) প্রফেসর ড. এ. কে. এম. আমিনুল ইসলাম। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষকবৃন্দসহ দেশের কৃষিগবেষণা প্রতিষ্ঠান ও অন্যান্য কৃষি বিশ্ববিদ্যালয় থেকে আগত আমন্ত্রিত গবেষকগণ এসময়ে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, এ কর্মশালার টেকনিক্যাল সেশনে মোট ১৪টি ইনোভেটিভ গবেষণা প্রস্তাবনা উপস্থাপন করা হয়। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর