• শুক্রবার ০১ ডিসেম্বর ২০২৩ ||

  • অগ্রহায়ণ ১৬ ১৪৩০

  • || ১৭ জমাদিউল আউয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

কমলো সরকারিভাবে হজের খরচ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২৩  

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজ্বের খরচ কমেছে। প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে পাঁচ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। যেটি গতবছর ছিলো ছয় লাখ ৭১ হাজার ২৯০ টাকা। এই হিসাব অনুযায়ী এবার ৯২ হাজার ৪৫০ টাকা কমেছে।

বৃহস্পতিবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ‘হজ প্যাকেজ-২০২৪’ ঘোষণা করেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক।

প্রতিমন্ত্রী বলেন, এবার সরকারিভাবে হজে যেতে সাধারণ প্যাকেজের মূল্য ধরা হয়েছে পাঁচ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা।

আর নতুন করে চালু করা বিশেষ হজ প্যাকেজের মূল্য ধরা হয়েছে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা। 

এখন সরকারি এই প্যাকেজের সঙ্গে সামঞ্জস্য রেখে বেসরকারি মাধ্যমে হজে যাওয়ার প্যাকেজ ঘোষণা করবে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

তবে গত বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজের প্যাকেজ ছিল ছয় লাখ ৬০ হাজার ৮৯৩ টাকা।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৭ জুন পবিত্র হজ পালন করার কথা। এবার বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ১০ হাজার ১৯৮ জন।

আর এক লাখ ১৭ হাজার জন যেতে পারবেন বেসরকারি ব্যবস্থাপনায়। হজ ফ্লাইট শুরু হওয়ার কথা রয়েছে ২০২৪ সালের ৯ মে।

বিশেষ হজ প্যাকেজের বৈশিষ্ট্য নিয়ে ধর্ম প্রতিমন্ত্রী জানান, এতে প্যাকেজ আপগ্রেডেশন, অতিরিক্ত অর্থ দিয়ে মক্কার হোটেলে ২ ও ৩ সিটের কক্ষের সুবিধা, মক্কায় হারাম শরিফের চত্বর থেকে সর্বোচ্চ ৮০০ মিটারের মধ্যে উন্নতমানের হোটেলের ব্যবস্থা, মদিনায় মারকাজিয়া এলাকায় আবাসন ব্যবস্থা, এক রুমে সর্বোচ্চ চার সিট, মিনায় ‘এ’ ক্যাটাগরির তাঁবুতে আবাসন ও বুফে খাবার ব্যবস্থা এবং মিনা-আরাফাহ মুজদালিফা-মিনায় যাতায়াতে প্রত্যেক হজযাত্রীর জন্য বাসে সিট নিশ্চিত করা হবে।

ধর্ম প্রতিমন্ত্রী আরো বলেন, সরকারি মাধ্যমের সাধারণ প্যাকেজ মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে হাব বেসরকারি মাধ্যমের হজযাত্রীদের জন্য হজ প্যাকেজ ঘোষণা করবে এবং হজযাত্রীদের জন্য অনুরূপ সুযোগ-সুবিধা নিশ্চিত করবে। উন্নতমানের বাড়ি এবং অন্য সুযোগ-সুবিধা বৃদ্ধির মাধ্যমে এজেন্সি একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে।


প্রতিমন্ত্রী বলেন, সাধারণ প্যাকেজের ব্যয় ২০২৩ সালের হজের চেয়ে ৯২ হাজার ৪৫০ টাকা কমানো হয়েছে এবং বিমানভাড়া দুই হাজার ৯৯৭ টাকা কমিয়ে এক লাখ ৯৪ হাজার ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, সরকারি ব্যবস্থাপনার সঙ্গে সামঞ্জস্য রেখে বেসরকারি প্যাকেজ ঘোষণা করা হবে। আগামী রোববার সংবাদ সম্মেলনে তা ঘোষণা করা হবে। এ ছাড়া দ্রুত বিজ্ঞপ্তি প্রচারের মাধ্যমে হজযাত্রীর নিবন্ধন কার্যক্রম শুরু করা হবে। ২০২৪ সালের ১ মার্চ থেকে হজ ভিসা ইস্যু শুরু হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর