• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

মেলান্দহে নিয়োগ বিধি সংশোধনের দাবিতে মানববন্ধন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

জামালপুরের মেলান্দহে মৎস্য অধিদপ্তরের নন ক্যাডার নিয়োগ বিধি সংশোধনের দাবিতে মানববন্ধন করেছে। 

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা এর আয়োজন করে। ১২ জানুয়ারি দুপুরে বিশ^বিদ্যালয়ের মেইন গেইটের সামনে গোবিন্দগঞ্জ বাজার-মেলান্দহ সড়কে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অংশগ্রহণকারিরা বলেন-গত ৩০ ডিসেম্বর মৎস্য অধিদপ্তরের নন ক্যাডার দশম গ্রেডের তত্ত¡াবধায়ক পরিদর্শক, সহকারি মৎস্য অফিসার, মৎস্য জরিপ অফিসারসহ মোট ২০১টি শুন্য পদের সার্কুলার প্রকাশ করেছে। সেখানে শুধু প্রাণিবিদ্যা ও মৎস্য ডিপ্লোমাধারীদের আবেদনের যোগ্যতা রাখা হয়েছে। কিন্তু মাৎস্য বিজ্ঞান ¯œাতকধারীদের আবেদন করার সুযোগ রাখা হয়নি। অথচ বিসিএসসহ নবম গ্রেডের চাকরির ক্ষেত্রে মাৎস্য বিজ্ঞান ¯œাতকধারীসহ প্রাণিবিদ্যায় ¯œাতকধারীদের আবেদন করার সুযোগ রাখা হয়েছে। এতে উচ্চ শিক্ষিত ও প্রথম শ্রেণির নাগরিকদের প্রতি এক ধরণের বৈষম্য প্রদর্শন বলে মনে করা হচ্ছে। শিক্ষার্থীদের অভিযোগ, একেতো দেশে সরকারি চাকিরির ক্ষেত্র সীমিত হওয়ার কারণে উচ্চ ডিগ্রিধারীরা পরিস্থিতির শিকারে দ্বিতীয়-তৃতীয় এমনকি চতুর্থ শ্রেণির চাকরিতে আবেদন করছে। তার মধ্যে সরকারি চাকরিতে মাৎস্য ¯œাতকধারীদের দ্বিতীয় শ্রেণিতে আবেদনের সুযোগ না রাখা আরো অমানবিক। অথচ মৎস্য সেক্টরের সফলতার অবদানের জন্য ফিশারিজ গ্র্যাজুয়েটদেরই স্বীকৃতি পাওয়ার কথা। এই বৈষম্য দূরিকরণে মহামান্য রাষ্ট্রপতির সদয় দৃষ্টি আকর্ষণ করেন।

মানববন্ধনে একাত্ত¡তা ঘোষণ করে বক্তব্য রাখেন-বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের মৎস্য বিভাগের চেয়ারম্যান ড. আবদুস ছাত্তার, ফিশারিজ বিভাগের সহকারি অধ্যাপক ড. সাদিকুর রহমান ইমন, ড. ফরহাদ আলী, প্রভাষক ফখরুল ইসলাম চৌধুরী।

মানবন্ধনকারি ও ফিশারিজ ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন-সিএম ইমরান, সাদিকুর রহমান, মাহিদুর রহমান জিমি, মোস্তাফিজুর রহমান সোহাগ প্রমুখ। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর