• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

জামালপুরে পুকুরে বিষ প্রয়োগে মাছসহ দুই লক্ষাধিক টাকার ক্ষতি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২২  

জামালপুর পৌরসভার বেলটিয়া খুপিবাড়ি খালপাড় এলাকায় একটি মাছের খামারের পুকুরে বিষ প্রয়োগ করে দুই লক্ষাধিক টাকার মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। ২০ জানুয়ারি গভীর রাতে কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করলে সব মাছ মরে ভেসে উঠে। খামার মালিক নূর-এ-আলম নুন্নু ২১ জানুয়ারি সকালে পুকুরে মরামাছগুলো ভাসতে দেখেন। পূর্ব বিরোধের জের ধরে প্রতিপক্ষরা এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে বলে খামার মালিক অভিযোগ করেছেন।

জানা গেছে, জামালপুর পৌরসভার বেলটিয়া খুপিবাড়ি খালপাড় এলাকার মৃত শহীদুল্লাহর ছেলে নূর-এ-আলম নুন্নু ২০১৮ সালে স্থানীয় ফুলবাড়িয়া মৌজার খুপিবাড়ী খালপাড়ে পুরাতন একটি পুকুরের পাশে প্রায় ৪ একর জমিতে আরো চারটি পুকুর খনন করে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে জীবিকা নির্বাহ করে আসছেন। ২০ জানুয়ারি গভীর রাতে অজ্ঞাত দুর্বৃত্তরা তার মাছের খামারের একটি পুকুরে বিষের ট্যাবলেট ফেলে যায়। এতে পুকুরের সব মাছ মরে ভেসে উঠে। ২১ জানুয়ারি সকালে ওই মাছের খামারের কর্মচারী শুভ্র পুকুরের সব মাছ ভাসতে দেখে মোবাইল ফোনে তার মালিক নূর-এ-আলম নুন্নুকে খবর দেন। পরে খামার মালিক নূর-এ-আলম নুন্নু পুকুরপাড়ে গিয়ে মরা মাছ দেখে হতবিহ্বল হয়ে পড়েন। রুই, কাতলা, কালবাউশ, কারফু, বাটা, শরপুটি, শৈল মাছসহ বিভিন্ন প্রজাতির দেশীয় প্রায় ২০ মণ মাছ মরে যায়। এতে অন্ততপক্ষে দেড় লক্ষাধিক টাকার মাছ মরে গেছে। মাছগুলোর দাম, মাছের খাবার ও মাছ চাষের যাবতীয় খরচসহ প্রায় দুই লাখ টাকার ক্ষতি হয়েছে খামার মালিকের।

এদিকে পুকুরে বিষপ্রয়োগ করে মাছ নিধনের ঘটনাটি রাতে সংঘটিত হওয়ায় দুর্বৃত্তদের চেনা না গেলেও পূর্ববিরোধের জের ধরে বিষপ্রয়োগে মাছ নিধনের ঘটনা ঘটিয়ে থাকতে পারে বলে খামার মালিক ও স্থানীয় গ্রামবাসী ধারণা করছেন। এই মাছের খামারের ৩ একর ৬৪ শতাংশ জমি নিয়ে মাছের খামার মালিক নূর-এ-আলম নুন্নুর সাথে প্রতিপক্ষ পাথালিয়া এলাকার একটি পরিবারের সদস্যদের সাথে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। সেই বিরোধকে কেন্দ্র করে মাছের খামার মালিক নূর-এ-আলম নুন্নু বাদী হয়ে জামালপুর জেলা জজ আদালতে একটি মামলা দায়ের করেন। মামলাটি বর্তমানে চলমান রয়েছে।

ক্ষতিগ্রস্ত মাছের খামার মালিক নূর-এ-আলম নুন্নু অভিযোগ করে বলেন, আমার খামারের একটি পুকুরে বিষ প্রয়োগ করে সব মাছ মেরে ফেলায় আমার খুব ক্ষতি হয়ে গেছে। এতে আমার প্রায় দুই লাখ টাকার ক্ষতি হয়েছে। ওই পুকুরের পাশের আরো চারটি পুকুরের মাছের ক্ষতি করতে পারে বলে শঙ্কায় রয়েছি। স্থানীয় লোকজনদের সাথে আমার কোন বিরোধ নেই। কিন্তু এই মাছের খামারের জমি নিয়ে আদালতে যাদের বিরুদ্ধে মামলা করেছি, ইতিপূর্বে তারা পুকুরে বিষ ঢেলে মাছ মারা ও পুকুরের চারপাশের গাছপালা কেটে ফেলাসহ ঘরবাড়ি ভেঙে দেওয়ার হুমকি দিয়েছিল। ২০ জানুয়ারি রাতে পুকুরে বিষ প্রয়োগের ঘটনার সাথে তারা জড়িত থাকতে পারে বলে আমি সন্দেহ করছি। সঠিকভাবে তদন্ত করে আমার পুকুরের মাছনিধনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি। তিনি আরও জানান, মাছনিধনের ঘটনায় জামালপুর সদর থানায় মামলা দায়ের করা হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর