• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

জামালপুরে নারীর মানবাধিকার প্রতিষ্ঠায় উন্নয়ন সংঘের কার্যক্রম

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৩ মার্চ ২০২২  

 ‘নিজেদের অধিকার রক্ষায় উচ্চারিত কণ্ঠে জাগ্রত হবে মানুষের বিবেক’ এ আওয়াজ তুলে ‘ভয়েজ টু চয়েজ: নলেজ এন্ড কালচার’ প্রকল্পের মাধ্যমে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় উন্নয়ন সংঘ জামালপুরে নারীর মানবাধিকার প্রতিষ্ঠায় ভিন্নধারায় কাজ শুরু করেছে। প্রকল্পটির সফল বাস্তবায়নে জামালপুর সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন পর্যায়ে পরীক্ষামূলকভাবে নারী সমাবেশ ও দল গঠন কার্যক্রম শুরু হয়েছে। ২ মার্চ জামালপুর সদর উপজেলার রশিদপুর ইউনিয়নে দল গঠন উপলক্ষে কমিউনিটির নারীদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন লিজা আক্তার।

নারীদের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে মানবাধিকার ও লিঙ্গ সমতা শক্তিশালীকরণের লক্ষ্যে বাস্তবায়নাধীন প্রকল্পের আওতায় অনুষ্ঠিত সমাবেশ পরিচালনা করেন উন্নয়ন সংঘের উপজেলা ব্যবস্থাপক হেলাল উদ্দিন ও সমীর কুমার পান্ডে। গণতান্ত্রিক প্রক্রিয়ায় উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে লিজা আক্তারকে সভাপতি ও নূরজাহান বেগমকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট নারী অধিকার ফোরাম গঠন করা হয়।

জানা যায়, এ প্রকল্পের আওতায় নারী সমাবেশ, ৬ ইউনিয়নে ৬টি নারী অধিকার ফোরাম গঠন, উপজেলা নারী অধিকার ফোরাম গঠন, ফোরামের সদস্যদের প্রশিক্ষণ, লিঙ্গভিত্তিক সহিংসতা বন্ধে উচ্চবিদ্যালয় ও মহাবিদ্যালয় পর্যায়ে আলোচনা সভা, স্থানীয় সরকারের প্রতিনিধি, পুলিশ প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রতিনিধি, রাজনৈতিক দলের প্রতিনিধি ও ধর্মীয় নেতাদের নিয়ে ওরিয়েন্টেশনের আয়োজন করা, জেলা পর্যায়ে নেটওয়ার্কিং গড়ে তোলা, সহিংসতার শিকার নারীদের ন্যায় বিচার ও স্বাস্থ্যসেবা প্রপ্তির ক্ষেত্রে স্থানান্তরের উদ্যোগ নেওয়া, বিলবোর্ড স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

কার্যক্রমগুলো সফলভাবে বাস্তবায়িত হলে কর্মএলাকায় নারীর মানবাধিকার ও নেতৃত্বের বিকাশ ঘটবে। নারীর অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি অন্যান্য স্টেকহোল্ডদের মাঝে সুশাসনের সংস্কৃতি চর্চা বেগবান হবে। বিভিন্ন মাধ্যমের ব্যবস্থাপনা ও যোগাযোগ দক্ষতা বৃদ্ধির ফলে নারীদের মানবাধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন হবে। সামাজিক নিরাপত্তা ও নারীদের ন্যায় বিচার প্রাপ্তির ক্ষেত্রে প্রবেশাধিকার নিশ্চিত হবে।

মেষ্টা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হক বাবু এ প্রতিনিধির কাছে অত্র ইউনিয়নে কার্যক্রম শুরু হওয়ায় মানুষের জন্যে ফাউন্ডেশন ও উন্নয়ন সংঘের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, মানবাধিকারভিত্তি কার্যক্রম পরিচালনা এখন সময়ের দাবি। আমাদের নানামুখী দৃশ্যমান উন্নয়ন হচ্ছে কিন্তু মানবিক মূল্যবোধ চরমভাবে বিপর্যয় ঘটছে। তাই এ ধরনের কাজের প্রতি আমার সমর্থন ও সহযোগিতা অব্যাহত থাকবে।

আলোচকরা বলেন মানুষের জন্যে ফাউন্ডেশনের সহযোগিতার ধারা অব্যাহত থাকলে জামালপুরে চলমান মানবাধিকার লঙ্ঘনের ভয়াবহ চিত্র পাল্টে যাবে। নারীর প্রতি সকল প্রকার সহিংসতা বন্ধে কার্যকর ভূমিকা সৃষ্টি হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর