• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

দেওয়ানগঞ্জে প্রাণিসম্পদ উন্নয়নে সিডস এর উদ্যোগে প্রশিক্ষণ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২  

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় উন্নয়ন সংঘের ‘মর্যাদা ও স্থায়িত্বশীলতার সাথে আর্থ-সামাজিক ক্ষমতায়তন (সিডস)’ প্রকল্পের আওতায় প্রাণিসম্পদ উন্নয়নে স্থানীয় সেবাদানকারী (সিএইচপি)দের ২৬ সেপ্টেম্বর দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে সবাপতিত্ব করেন উন্নয়ন সংঘের সিডস কর্মসূচির ব্যবস্থাপক মো. সামসুদ্দিন।

সিডস কর্মসূচির কার্যালয়ে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন স্ট্রমি ফাউন্ডেশনের জ্যেষ্ঠ সমন্বয়কারী ইকোনমিক ইনক্লুশন চন্দন সরকার, শিক্ষা কার্যক্রমের জ্যেষ্ঠ সমন্বয়কারী রাহুল বড়ুয়া, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক ও সিডস কর্মসূচির ফোকাল পার্সন জাহাঙ্গীর সেলিম । প্রশিক্ষণে সহায়কের দায়িত্ব পালন করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মিজানুর রহমান, একমি কোম্পানির মেডিকেল প্রমোশন অফিসার মো. মিনারু ইসলাম, উন্নয়ন সংঘের সিডস কর্মসূচির প্রকল্প কর্মকর্তা মাজেদুল ইসলাম।

প্রশিক্ষণে গরুর জাত ও বৈশিষ্ট, গবাদী প্রাণির খাদ্য, গর্ভবতী অবস্থায় গাভীর যত্ন, বাচ্চা প্রসবের পূর্বাভাস ও ব্যবস্থাপনা, বাছুরের যত্ন ও পরিচর্যা, গবাদী প্রাণির বিভিন্ন রোগ ও প্রতিকার, রোগ প্রতিরোধে ভেক্সিনেশনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

সূত্র জানায়, ২০২৩ সালের শেষ নাগাদ কর্মএলাকার ২ হাজার ৫০০ প্রান্তিক পরিবারে আর্থ-সামাজিক উন্নয়নের মাত্রা আশাব্যঞ্জক পর্যায়ে উন্নতি করার লক্ষে নরওয়েভিত্তিক আন্তর্জাতিক দাতা সংস্থা স্ট্রমি ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন সিডস প্রকল্প জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলায় বহুমাত্রিক কার্যক্রম চলছে। শিক্ষা, জীবীকায়ন, যুবক, যুবতীদের আত্মকর্মসংস্থান, কিশোর, কিশোরীদের ক্ষমতায়নসহ বিভিন্ন কার্যক্রমের আওতায় কর্মএলাকার লক্ষভুক্ত জনগোষ্ঠীর সাথে নিবিড়ভাবে কাজ করছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর