• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি ‘আমরা ৭১’ এর

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২২  

একাত্তরে পাকিস্তান হানাদার বাহিনীর নৃশংস কর্মকাণ্ডকে গণহত্যা হিসেবে জাতিসংঘের স্বীকৃতির দাবি জানিয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘আমরা ৭১’ সংগঠন।

এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে সংগঠনটির উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় এ দাবি জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক ড. মাহমুদুল আলমের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার মোহাম্মদ আবদুল মাননান।

এছাড়া গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ শাহজালাল, সিএসই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক মো. হুমায়ন কবির, প্রভাষক মুহাম্মদ হাসান, গণিত বিভাগের প্রভাষক সাব্বির হাসান সজীব, ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক আতিকুর রহমান উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, স্বাধীনতা সংগ্রামে পাকিস্তানি সেনারা তৎকালীন পূর্ব পাকিস্তানের জনগণকে হত্যা করে। পশ্চিম পাকিস্তানি শাসকদের কাছে বাঙালিরা সমঅধিকারের স্বীকৃতি চেয়েছিল। কিন্তু এর পরিবর্তে, ঘুমন্ত অবস্থায় বাঙালিদের নির্মমভাবে হত্যা করে। মুক্তিযুদ্ধে পাকিস্তানি সৈন্যরা দুই লাখের বেশি নারীকে নির্যাতন করে, ৩০ লাখের বেশি মানুষকে হত্যা করে। ব্যাপক এই গণহত্যার ফলে তিন থেকে চার কোটি বাঙালি বাস্তচ্যুত হয় এবং এক কোটিরও বেশি মানুষ পার্শ্ববর্তী ভারতে আশ্রয় নেয়।

হামিদুর রহমান কমিশনের প্রতিবেদনটি ১৯৭১ সালের বাংলাদেশে গণহত্যার প্রমাণের সবচেয়ে বড় ডকুমেন্ট উল্লেখ করে বক্তারা বলেন, ‘এ প্রতিবেদনে পূর্ব পাকিস্তানে নিয়োজিত পাকিস্তানি সামরিক বাহিনীকে ব্যাপক নৃশংসতা, মানবাধিকার লঙ্ঘনের গুরুতর কাজ এবং ক্ষমতার অপব্যবহারের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো এ প্রতিবেদনের প্রতিটি কপি পুড়িয়ে ফেলার নির্দেশ দেন।

‘এ জঘন্য অপরাধগুলো এখনো গণহত্যা হিসেবে সর্বজনীনভাবে স্বীকৃতি পায়নি। একাত্তরের ঘটনাকে গণহত্যা হিসেবে স্বীকৃতি না দিলে শুধু গণহত্যার শিকারদের স্মৃতির প্রতি চরম অবিচার করা হবে না, এটি ইতিহাসের প্রতি চরম অবিচার করা হবে। তাই একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দিতে জাতিসংঘের কাছে দাবি জানাই।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর