• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বাংলাদেশে তামাক সেবনে বছরে মানুষ মরে ৫৭০০০, পঙ্গু হয় ৩৮২০০০

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২  

বাংলাদেশে তামাক সেবনে প্রতি বছর ৫৭ হাজারের অধিক মানুষ মারা যায় এবং তিন লাখ ৮২ হাজার মানুষ পঙ্গুত্ববরণ করেন। জামালপুরে তামাক সেবন বন্ধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিভিল সার্জন কার্যালয়ের বীর মুক্তিযোদ্ধা ডা. নজরুল ইসলাম সভাকক্ষে ৬ ডিসেম্বর অনুষ্ঠিত এক কর্মশালায় এ তথ্য তুলে ধরা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যশিক্ষা ব্যুরোর লাইফ স্টাইল হেলথ এডুকেশন এন্ড প্রমোশন এ কর্মশালার আয়োজন করে।

সিভিল সার্জন চিকিৎক প্রণয় কান্তি দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার শুরুতেই মাল্টিমিডিয়া প্রজেক্টরে ধূমপান ও তামাক সেবনের ক্ষতিকর প্রভাব এবং এ নিয়ে বাংলাদেশ ও বিশ্ব পরিস্থিতি তুলে ধরেন সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা খন্দকার বদরুল আলম।

কর্মশালায় জানানো হয়, ধোঁয়াযুক্ত বা ধোঁয়াবিহীন সকল ধরনের তামাকই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তামাক ব্যবহারের ফলে হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার, মস্তিষ্কে স্ট্রোক, মুখের ক্যান্সার, শ্বাসনালী ও খাদ্যনালীর ক্যান্সার, ফুসফুসের বাধাজনিত রোগ, ফুসফুসের যক্ষা ও বার্জারজনিত রোগ হয়ে থাকে। তামাকের কারণে বিশ্বে প্রতি ছয় সেকেন্ডে একজন করে মানুষ মারা যায়। দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে মারা যায় প্রতি বছর প্রায় ১৪ লাখ মানুষ। তামাক ব্যবহারের ফলে বাংলাদেশে প্রতি বছর ৫৭ হাজারের অধিক মানুষ মারা যায় এবং তিন লাখ ৮২ হাজার মানুষ পঙ্গুত্ববরণ করেন। তামাক ব্যবহারের ফলে সৃষ্ট রোগের চিকিৎসার পেছনে বাংলাদেশে প্রতিবছর ব্যয় হচ্ছে ১১ হাজার কোটি টাকার অধিক।

কর্মশালায় সংক্রামক রোগ ও বিশ্ব পরিস্থিতি, অসংক্রামক রোগ বৃদ্ধির কারণ, তামাকের ক্ষতিকর প্রভাব ও ক্ষতিকর উপাদান, তামাক ব্যবহারে কী কী রোগ হয়, বিশ্বব্যাপী তামাকের ভয়াবহতা, দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে তামাকের প্রভাব, বাংলাদেশে তামাকের প্রভাব, নারী সমাজে তামাক ও ধূমপানের প্রভাব, তামাক ব্যবহারের স্বাস্থ্যক্ষতি, তামাক ও তামাকজাত দ্রব্য উৎপাদনের কাজে নিয়োজিত নারী ও শিশুদের ক্ষতিকর দিক নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়াও তামাক নিয়ন্ত্রণে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অর্জন এবং তামাক ও তামাকজাত দ্রব্য সেবন নিয়ন্ত্রণে স্বাস্থ্যশিক্ষা ব্যুরোর বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন কর্মশালার আয়োজক কর্তৃপক্ষ। কর্মশালায় ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন ২০০৫ ও বিধিমালার গুরুত্ব তুলে ধরে এ আইন সম্পর্কেও ধারণা দেওয়া হয়।

পরে মুক্ত আলোচনায় অংশ নেন ডেপুটি সিভিল সার্জন চিকিৎসক সৈয়দ আবু আহাম্মদ শাফী, সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মকর্তা চিকিৎসক কাউসারা, ব্র্যাকের জেলা সমন্বয়ক মুনীর হোসাইন খান, উন্নয়ন সংঘের ব্যবস্থাপক লিটন চন্দ্র সরকার, জামালপুর পৌরসভার কাউন্সিলর রাজীব সিংহ সাহা, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা, দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক সাযযাদ আনসারী, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলে এলাহী মাকাম, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, ঝাউলা গোপালপুর কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক তারিকুল ফেরদৌস, দীপ্ত টিভির সাংবাদিক তানভীর আহমেদ হীরা প্রমুখ। কর্মশালা সঞ্চালনার দায়িত্ব পালন করেন সিভিল সার্জন কার্যালয়ের জুনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা মো. আনিসুর রহমান। কর্মশালায় চিকিৎসক, স্বাস্থ্যকর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, এনজিও কর্মকর্তা, মসজিদের ইমাম ও মন্দিরের পুরোহিত অংশ নেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর