• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

দেওয়ানগঞ্জে উন্নয়ন সংঘের বিংগস প্রকল্পের মাধ্যমে বীজ বিতরণ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

দরিদ্র ও প্রতিবন্ধী পরিবারের মাঝে পুষ্টি চাহিদা পূরণ এবং বাড়তি আয়ের জন্য উন্নয়ন সংঘের বিংগস প্রকল্পের মাধ্যমে শাক, সবজির বীজ বিতরণ করা হয়।

ইউরোপীয় ইউনিয়ন অর্থায়নে উন্নয়ন সংঘের বাস্তবায়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কারিগরি সহযোগিতায় বিংগস প্রকল্পের আওতায় দেওয়ানগঞ্জ উপজেলায় ২০১ জন প্রতিবন্ধী পরিবারের মাঝে ১৩ জাতের সবজির বীজ ও নেট প্রদান করা হয়।

২২ জানুয়ারি উন্নয়ন সংঘের প্রকল্প কার্যালয় থেকে বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেওয়ানগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর আজাদ, দেওয়ানগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সহিদুজ্জামান খান, ওয়ার্ল্ড ভিশন বিংগস প্রকল্পের কৃষি বিশেষজ্ঞ আসাদুজ্জামান, উন্নয়ন সংঘের বিংগস প্রকল্পের উপজেলার সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ, ইকোনমিক ডেভেলপমেন্ট ভ্যালু চেইন কর্মকর্তা মো. আশিকুর রহমান, মনিটরিং ও ইভালুয়েশন কর্মকর্তা এম এ হালিম, প্রকল্প কর্মকর্তা মোহাম্মদ আল মজনু, রাকিবুজ্জামান, ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা এবং মাঠ পর্যায়ে কর্মরত সিএনপি এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

একটি বাড়িও যেন এক ইঞ্চি জায়গা ফাঁকা না থাকে এজন্য প্রকল্পের মাধ্যমে বীজ বিতরণ করা হয়। গীষ্মকালীন ও শীতকালীন বীজগুলো সঠিক নিয়মে বপণ করা এবং যথাযথ পরিচর্যা করার উপর গুরুত্বারোপ করা হয়। প্রতিটি পরিবারের মাঝে ১৩ জাতের সবজির বীজ ও এক কেজি করে নেট প্রদান করা হয়। জানা যায়, বেশির ভাগ বীজগুলো বারোমাসি জাতের এগুলো সারা বছর চাষ করা যায়। বীজগুলোর মধ্যে শীম, লাউ, বরবটি, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, মুলা, লাল শাক, ডাটা, গাজর, পালংশাক, টমেটো ইত্যাদি।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর