• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

দেওয়ানগঞ্জে উন্নয়ন সংঘ সিডসের চাইল্ড ক্লাব শিক্ষকদের প্রশিক্ষণ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩  

তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে ঝরে পড়ার ঝুঁকিতে থাকা অপারগ শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে গঠিত চাইল্ড ক্লাব শিক্ষকদের চারদিনব্যাপী বুনিয়াদী প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। প্রশিক্ষণ উদ্বোধন করেন স্ট্রমি ফাউন্ডেশনের বাংলাদেশের সমন্বয়কারী মো. মিজানুর রহমান।

২৩ জানুয়ারি উন্নয়ন সংঘের সিডস কর্মসূচির দেওয়ানগঞ্জ কার্যালয়ে অনুষ্ঠিত প্রশিক্ষণে সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন স্ট্রমি ফাউন্ডেশনের জ্যেষ্ঠ কর্মসূচি ব্যবস্থাপক চন্দন সরকার, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল, কর্মসূচি ব্যবস্থাপক মো. সামসুদ্দিন প্রমুখ। প্রশিক্ষণে সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন উন্নয়ন সংঘের সিডস কর্মসূচির শিক্ষা কর্মকর্তা সায়েদুল ইসলাম।

জামালপুর জেলার দেওয়ানগঞ্জ, ইসলামপুর ও বকশীগঞ্জ উপজেলার ৩৬টি চাইল্ড ক্লাবের মাধ্যমে প্রতিবছর ৭২০ জন করে তৃতীয় ও চতুর্থ শ্রেণির পিছনের বেঞ্চের ছাত্র, ছাত্রীদের বিশেষ নিরাময়মূলক ব্যবস্থার মাধ্যমে ইংরেজি ও গণিতের ভীতি দূর করে তাদের সামনে আসার যোগ্য করে গড়ে তোলা হয়।

সূত্র জানায়, ২০২৩ সালের শেষ নাগাদ কর্মএলাকার ২ হাজার ৫০০ প্রান্তিক পরিবারে আর্থ-সামাজিক উন্নয়নের মাত্রা আশাব্যঞ্জক পর্যায়ে উন্নতি করার লক্ষ্যে নরওয়েভিত্তিক আন্তর্জাতিক দাতা সংস্থা স্ট্রমি ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন সিডস প্রকল্প জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলায় বহুমাত্রিক কার্যক্রম চলছে। শিক্ষা, জীবিকায়ন, যুবক, যুবতীদের আত্মকর্মসংস্থান, কিশোর, কিশোরীদের ক্ষমতায়নসহ বিভিন্ন কার্যক্রমের আওতায় কর্মএলাকার লক্ষভুক্ত জনগোষ্ঠীর সাথে নিবিড়ভাবে কাজ করছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর