• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বকশীগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের নাম ভাঙিয়ে অবৈধভাবে বালু উত্তোলন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩  

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় পানি উন্নয়ন বোর্ডের নাম ভাঙিয়ে সরকারি কুকড়া বিলে অবৈধভাবে বালু উত্তোলনের মহাৎসব চলছে। তবে বালু উত্তোলনের বিষয়ে জানেন না বলে জানিয়েছেন জামালপুর পানি উন্নয়ন বোর্ড ।

১৮ মার্চ দুপুরে সরজমিনে দেখা যায়, বকশীগঞ্জ উপজেলার নিলক্ষিয়া ইউনিয়নের কুকড়া বিলে ৬টি ভেকু মেশিন ও ২টি ড্রেজার বসিয়ে চলছে বালু উত্তোলন। এতে প্রায় ৭০টি মাহিন্দ্র ট্রাকে করে বালুগুলি নিয়ে যাওয়া হচ্ছে বিভিন্ন ইটভাটায়। এছাড়া ড্রেজারের মাটিগুলি বিভিন্ন বসতবাড়ি, পুকুর ভরাটের কাজে ব্যবহৃত হচ্ছে। এতে নেওয়া হচ্ছে টাকা। প্রতিটি গাড়ির বালু ১২শ টাকা করে বিক্রি করা হয়।

মাটি উত্তোলনের ফলে পাশ্ববর্তী কৃষি জমিগুলো রয়েছে হুমকির মুখে পড়েছে।

স্থানীয় বাসিন্দা কমল মিয়া জানান, বালু উত্তোলনকারীরা দলের প্রভাব খাটিয়ে অবৈধভাবে দীর্ঘদিন যাবত এসব মাটি উত্তোলন করে আসছে। এদের বিরুদ্ধে কথা বললেই নানা ধরনের হুমকি দেয়।

সোরহাব হোসেন জানান, আমরা বাধা দিলেও আমাদের কথা শোনেনা। এসব মাটি উত্তোলনের ফলে এলাকার কৃষি জমি হুমকির মুখে।

বিষয়টি জানতে চাইলে বালু উত্তোলক আব্দুর রহিম ও নিজেকে যুবলীগের ভাইস প্রেসিডেন্ট পরিচয় দিয়ে নজরুল ইসলাম জানান, পানি উন্নয়ন বোর্ডের অনুমতি সাপেক্ষে এখানে বালু উত্তোলন করা হচ্ছে।

এ বিষয়ে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, বকশীগঞ্জের কুকড়া বিলে পানি উন্নয়ন বোর্ডের কোন প্রকল্প নেই। যারা বালি উত্তোলন করছেন তারা সম্পূর্ণ অবৈধভাবে এ কাজটি করছেন। জড়িতের বিরুদ্ধে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনাও করেন তিনি।

বকশীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুৎফুন নাহার জানান, বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জামালপুর জেলা প্রশাসক শ্রাবস্তী রায় জানান, বিষয়টি বকশীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনারকে (ভূমি) ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর