• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

জামালপুরের পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প একনেকে অনুমোদন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৩  

জামালপুর জেলার উন্নয়নের রূপকার বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপির ঐকান্তিক প্রচেষ্টার ধারাবাহিকতায় ৪ এপ্রিল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) জামালপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন ও জামালপুর ১০০ শয্যা বিশিষ্ট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল নির্মাণ প্রকল্প অনুমোদন করেছে।

৪ এপ্রিল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ২০২২-২৩ অর্থবছরের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একনেকে অনুমোদন হওয়া জামালপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১২৫ কোটি টাকা।

জামালপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পটি সম্পূর্ণ সরকারি অর্থায়নে বাস্তবায়ন হবে। যার বাস্তবায়ন মেয়াদ ধরা হয়েছে ২০২৭ সালের জুন পর্যন্ত।

এই প্রকল্পের আওতায় জামালপুর জেলার সদর, দেওয়ানগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ, সরিষাবাড়ী, বকশীগঞ্জ, মাদারগঞ্জ উপজেলার মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে বিভিন্ন সড়ক উন্নয়ন ও পুনর্বাসন, সেতু নির্মাণ এবং ভূমি অধিগ্রহণ ও অস্থায়ী স্থাপনা তৈরির কাজ শুরু করবে এলজিইডি।

প্রকল্প এলাকার সড়ক উন্নয়নের মাধ্যমে কৃষি বা অকৃষি অর্থনীতির সঞ্চালন, গ্রামীণ জনগণের জন্য গ্রাম, বাজার, স্বাস্থ্যকেন্দ্র, শিক্ষা-প্রতিষ্ঠান ও অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠানে যাতায়াত সুবিধা বৃদ্ধির মাধ্যমে জীবনযাত্রার মানোন্নয়ন এবং শহরের সুবিধা গ্রাম পর্যন্ত সম্প্রসারণ করা হবে। এ ছাড়া এই প্রকল্পের আরেকটি উদ্দেশ্য হলো স্বল্প ও দীর্ঘ মেয়াদে কর্মসংস্থান সৃষ্টি করা।

এছাড়াও এটি বাস্তবায়িত হলে জামালপুর জেলার ৭টি উপজেলায় সার্বিক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের মাধ্যমে পরিবহন ব্যয় কমবে এবং এবং কৃষি ও অকৃষি পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ সুবিধা বৃদ্ধি পাবে।

এদিকে জামালপুর ‘১০০ শয্যা বিশিষ্ট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নে খরচ হবে প্রায় ৫০ কোটি টাকা।

এ প্রকল্পের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য হলো হৃদরোগ, স্ট্রোক ও উচ্চ রক্তচাপের চিকিৎসা অতি সুলভ মূল্যে গ্রহণ করা যাবে। থাকবে বিনামূল্যে অতি দরিদ্র রোগীদের চিকিৎসার ব্যবস্থা। এখানে এনজিও গ্রাম, রিং পরানো এবং ওপেন হার্ট সার্জারীর ব্যবস্থাসহ থাকবে একটি আধুনিক হৃদরোগ হাসপাতালের ন্যায় সকল চিকিৎসা সুবিধা।

জামালপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন ও জামালপুর ১০০ শয্যা বিশিষ্ট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদন দেওয়ায় জামালপুরবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জামালপুরের কৃতি সন্তান মির্জা আজম এমপির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। একই সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন জামালপুরবাসী।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর