• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

প্রধানমন্ত্রীর উপহারের ট্যাব পেল দেওয়ানগঞ্জের ২০৪ শিক্ষার্থী

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১২ মে ২০২৩  

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলায় ৩৪টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের নবম ও দশম শ্রেণির ২০৪ জন মেধাবী ছাত্র-ছাত্রীকে বিনামূল্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের একটি করে ট্যাব দেওয়া হয়েছে। ১১ মে সকালে উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে ট্যাব তুলে দেন প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রণায়লয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন্নাহার শেফার সভাপতিত্বে ট্যাব বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সোলায়মান হোসেন, দেওয়ানগঞ্জ পৌরসভার মেয়র শেখ মেহাম্মদ নূরুন্নবী অপু, সহকারী কমিশনার (ভূমি) মো. মাহবুব হাসান, জেলা পরিষদের সদস্য হারুন অর রশীদ হারুন, দেওয়ানগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল চন্দ্র ধর, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক শাজাহান আকন্দ, বীর মুক্তিযোদ্ধা হুসেন আলী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাবেক ছাত্রলীগ নেতা বিকাশ কবীর ইমরান। দেওয়ানগঞ্জ উপজেলা পরিসংখ্যান কার্যালয়ের পরিসংখ্যান তদন্তকারী মো. তোজাম্মেল হক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জামালপুর জেলা পরিসংখ্যান ব্যুরো সূত্র জানায়, ২০২২ সালে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রথমবারের মতো ডিজিটাল মাধ্যমে জনশুমারি ও গৃহগণনা প্রকল্প সম্পন্ন করেছে। সেই প্রকল্পের আওতায় কেন্দ্রীয়ভাবে তিন লাখ ৯৫ হাজার ট্যাব ক্রয় করা হয়। ডিজিটাল শুমারি শেষে পরিসংখ্যান ব্যুরোর বিভিন্ন শুমারি ও জরিপ কাজে ব্যবহারের জন্য প্রয়োজনীয় সংখ্যক ট্যাব সংরক্ষণ করে অতিরিক্ত দুই লাখ এক হাজার ১৪৮টি ট্যাব রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে অতিরিক্ত ট্যাবগুলো সারাদেশের মাধ্যমিক স্তরের সরকারি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের নবম ও দশম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে। এরই অংশ হিসেবে জামালপুর জেলায় ডিজিটাল শুমারির কাজে ছয় হাজার ৪০০টি ট্যাব ব্যবহার হয়। তার মধ্যে প্রয়োজনীয় ট্যাব সংরক্ষণে রেখে অতিরিক্ত এক হাজার ৯১৭টি ট্যাব জামালপুর জেলার সাত উপজেলার ৩১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীদের মাঝে পর্যায়ক্রমে বিতরণ করা হচ্ছে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর