• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

জামালপুরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও সম্মাননা প্রদান

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৭ জুন ২০২৩  

‘প্লাস্টিক দূষণের সমাধানে সামিল হই সকলে’ এই শ্লোগানে জামালপুরে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর উদ্যোগে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ৬ জুন দুপুরে শহরের সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ সভাকক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বাপার জামালপুর জেলা শাখার সভাপতি প্রকৌশলী শহিদ উল্ল্যাহর সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ মানবতা ফোরামের চেয়ারম্যান ও জেলা বাপার সদস্য সাংবাদিক এম এইচ মোল্লা, জেলা বাপার সহ-সভাপতি ডা. মো. মনিরুজ্জামান খান, যুগ্ম-সাধারণ সম্পাদক অধ্যাপক সাজ্জাদ হোসেন, সম্মাননা প্রাপ্ত আতিকুর রহমান লুইস, রমজানা ইয়াসমিন মিনা প্রমুখ।

এসময় বক্তারা বলেন, পরিবেশ আমাদের বন্ধু, একে ধ্বংস না করে রক্ষা করা আমাদের দায়িত্ব। পরিবেশ বিপর্যয় ঘটলে মানুষ তার সভ্যতাকে হারাবে। প্লাস্টিক পরিবেশকে ধ্বংস করে। যেখানে সেখানে প্লাস্টিক পণ্য না ফেলে নির্দিষ্টস্থানে ফেলতে হবে। প্লাস্টিকের পরির্বতে পাটজাতসহ পঁচনশীল পণ্য ব্যবহার করতে হবে। এই পণ্য ব্যবহারে সকলকে সচেতন করে তুলতে হবে।

বক্তারা পরিবেশের বিপর্যয় রোধ করতে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারসহ কার্বন নিঃসরণ কমাতে পদক্ষেপ গ্রহণ করতে ও বেশি বেশি বৃক্ষরোপণের উপর গুরুত্ব আরোপ করেন।

পরে বাপা জামালপুর এর উদ্যোগে জেলার ১০ জনকে পরিবেশ রক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়।

পরিবেশ রক্ষায় অবদানে স্বীকৃতি হিসেবে সম্মাননা প্রাপ্ত রমজানা ইয়াসমিন মিনা বলেন, বাপার এই সম্মাননা গ্রহণ করতে পেরে আমি আনন্দিত। আমি যখন আমার নিজ বাড়িতে বৃক্ষরোপণ, পরিচর্যার কাজ শুরু করি তখন অনেক প্রতিকূলতার মুখোমুখি হতে হয়েছে। এর মধ্যে অন্যতম ছিল জলবায়ু পরিবর্তন। বাড়িতে প্রতিটি ফুল, ফল ও ওষুধী গাছগুলোকে সন্তানের মত যত্ন করতে হয়। আমি পরিবেশের মারাত্মক ক্ষতিকর প্লাস্টিকের বোতল সংগ্রহ করে বোতলে বিভিন্ন ধরনের কারুকার্য করে গাছ লাগিয়েছি।এখন বিভিন্নস্থান থেকে লোকজন এসে এসব দেখে উদ্বুদ্ধ হয়ে এভাবে বৃক্ষরোপণ করছে।

এই সম্মাননা আমাদের পরিবেশ রক্ষা ও সবুজ আগামী নির্মাণের ধারাবাহিক প্রচেষ্টাকে এগিয়ে নিতে অনুপ্রাণিত করবে বলেও মনে করেন তিনি।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর