• শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক জামালপুর

সরিষাবাড়ীতে ট্রেনে আগুন: আহত-৪, সাংবাদিকের উপর বিএনপি’র হামলা

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২৩  

বিএনপি আহুত হরতাল সমর্থকরা জামালপুরের সরিষাবাড়ী  রেলওয়ে স্টেশনে আন্তঃনগর যমুনা এক্সপ্রেস ট্রেনের তিনটি বগিতে অগ্নি সংযোগ করেছে। এতে ৪ যাত্রী আহত হয়েছে। 

আহতরা হলেন-সরিষাবাড়ির দৌলতপুরের জহির উদ্দিনের স্ত্রী মতাজ বেগম (৫০), রুদ্রবয়ড়ার আমিনুল ইসলামের স্ত্রী আশিকা সুলতানা (৩০), তারাকান্দি গ্রামের  সোহেল মিয়ার স্ত্রী লাবনী আক্তার (২৪) এবং ইয়ার মাহমুদের স্ত্রী জেলী বেগম (৫০)। ১৮ নভেম্বর দিবাগত রাত সোয়া ১টার দিকে ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে আসা সরিষাবাড়ি হয়ে তারাকান্দির উদ্দেশ্যে ছেড়ে যাবার মুহুর্তে এ ঘটনাটি ঘটে।  

পরদিন ১৯ নভেম্বর সকাল ৯টার দিকে সরিষাবাড়ির প্রাণ কেন্দ্র তারাকান্দি যমুনা ফার্টিলাজার এলাকা থেকে সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিক মশিউর রহমানের উপর হামলা চালিয়েছে বিএনপি-জামাত সমর্থকরা। এতেই শেষনয়, হামলাকারিরা সব সাংবাদিক আওয়ামী লীগ হয়ে গেছে এই কথা বলে মোটর সাইকেলে আগুন দেয়ার চেষ্টা করে হরতাল সমর্থকরা। এ সময় বিক্ষুব্ধ জনতা এগিয়ে আসলে সাংবাদিক রক্ষা পান। 
সাংবাদিক মশিউর রহমান চ্যানেল এস এবং বাংলাদেশের খবর পত্রিকার সরিষাবাড়ি উপজেলা প্রতিনিধি। এ ঘটনায় পৃথক দু’টি মামলা হয়েছে। সরিষাবাড়ি থানার অফিসার ইনচার্জ মুশফিকুর রহমান, ৪ জনকে আটক করার কথা স্বীকার করে বলেন, বাকি আসামীদের গ্রেপ্তার অভিযান চলছে।
আন্ত:নগর  যমুনা ট্রেনে অগ্নি সংযোগের ঘটনায় ১৯ নভেম্বর সরিষাবাড়ি রেলওয়ের সহকারি স্টেশন মাস্টার আব্দুস সালাম বাদি হয়ে জিআরপি থানায় মামলা দায়ের করেছেন। জামালপুর জিআরপি থানার ওসি গোলজার হোসেন জানান-মামলায় হরতাল সমর্থক অজ্ঞাতনামা আসামী করা হয়েছে। মামলায় ১ কোটি টাকার সরকারি সম্পদ ক্ষয়ক্ষতির কথা উল্লেখ করা হয়েছে। দুস্কৃতিকারিদের সনাক্তে আইন শৃঙ্খলা বাহিনীর একাধিক টিম মাঠে কাজ করছেন।
প্রত্যক্ষদর্শী এবং যাত্রীরা জানান-১৮ নভেম্বর দিবাগত রাত সোয়া ১টার দিকে যমুনা ট্রেনটি সরিষাবাড়ি রেল স্টেশনে দন্ডায়মান ছিল। ট্রেনটি তারাকান্দির দিকে ছেড়ে যাবারকালে ক, খ, গ বগিতে ধাও ধাও করে আগুনের লেলিহান ছড়িয়ে পড়ে। যাত্রীরা ট্রেনের শিকল  টেনে ট্রেনটি থামিয়ে দেন। ড্রাইভার ট্রেনটি সরিষাবাড়ি প্লাট ফরমেই ফিরিয়ে নেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের টিম দুই ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনেন। 
 রাত ২টার দিকে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবার কথা ছিল। পরদিন ১৯ নভেম্বর সকাল ৬টার দিকে রেল কর্তৃপক্ষের কড়া নিরাপত্ত¡ার মধ্যে অগ্নিদগ্ধ তিনটি বগি রেখে ঢাকার উদ্দেশ্যে আন্ত:নগর ট্রেনটি যাত্রা করে। 
সরিষাবাড়ি হাসপাতালের মডিকেল অফিসার ডা. ফাহমিদা জামান তিথি জানান-ট্রেনে অগ্নি সন্ত্রাসের কবলে আহত ৪ জনকে ভর্তি করা হয়। এদের মধ্যে দুইজনকে রিলিজ দেয়া হয়েছে। 
সাংবাদিকের উপর হামলার ঘটনায় জেলার সাংবাদিক মহলে উদ্বেগ-উৎকণ্ঠ-অসন্তোষ বিরাজ করছে। জেলা প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক আজকে জামালপুর পত্রিকার সম্পাদক এ ঘটনার নিন্দা জানিয়ে বলেন-সাংবাদিকের উপর হামলাকারিদের সকলকেই আইনের আওতায় আনার দাবি করছি।
অশান্ত জামালপুরে এই ন্যাক্কাজনক আগুন সন্ত্রাসের খবরে পুরো জেলায় ক্ষোভের দানা বেধেছে। এ ব্যাপারে জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট বাকিবিল্লাহ নিন্দা জানিয়ে বলেন-সুষ্ঠুধারা নির্বাচনকে প্রতিহত করতে এটি জামাত-বিএনপি’র ধ্বংশাত্বক মনোভাবের বহি:প্রকাশ। এটি একটি জঙ্গী-সন্ত্রাসী কান্ড। এই অশান্ত পরিস্থিতি সৃষ্টিকারি এবং যারা আগুন সন্ত্রাসীদের সনাক্ত করে দিবে, কিংবা ধরিয়ে দিবে, তাদেরকে পুরস্কৃত করবে জেলা আওয়ামী লীগ। 
 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর