• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

ঘাটাইলে ইঁদুরের উপদ্রবে দিশেহারা কৃষক

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৩  

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় ইঁদুরের উপদ্রবে কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছেন। লাখ লাখ টাকার ফসল নষ্ট করে দিচ্ছে ইঁদুর। বুক ভরা আশা নিয়ে কৃষকেরা যখন ফসলের বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন, তখনই সেই স্বপ্ন ইঁদুরের উপদ্রবে শেষ হতে বসেছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় ২১ হাজার ৪৯০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ করা হয়েছে। এর মধ্যে উফশী জাতের ৫ হাজার ৩৪২ হেক্টর, হাইব্রিড ৫ হাজার ৩৪২ হেক্টর এবং স্থানীয় জাতের ৩ হেক্টর। যেসব এলাকার জমি নিচু, সেখানে ইঁদুরের আক্রমণ বেশি হচ্ছে। ইদানীং বৃষ্টি হওয়ায় ইঁদুরের উপদ্রব তুলনামূলকভাবে বেড়ে গেছে।
উপজেলার পৌরসভাধীন জয়নাবাড়ী, চান্দশী ও খরাবর এবং দেউলাবাড়ী ইউনিয়নের রতন বরিষ, দেউলাবাড়ী, শাহপুরসহ বিলের নিচু জমিতে ইঁদুরের উপদ্রব তুলনামূলকভাবে বেশি। এসব গ্রামের কৃষকরা জানান, চাষিরা ইঁদুরের উপদ্রব থেকে ধান রক্ষা করতে খেতের মধ্যে বাঁশের কঞ্চি পুঁতে তাতে পলিথিন টানিয়ে দিয়েছেন। অনেকে আবার খেতের চারপাশে ইঁদুরের বিষ, গ্যাস ও ইঁদুর মারার ফাঁদ তৈরি করে রেখেছেন।
রতন বরিষ গ্রামের মোঃ আব্দুছ সালাম জানান, ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা পেতে বিভিন্ন বিষ, ফাঁদ ও কঞ্চিতে পলিথিন বেঁধে খেতে প্রয়োগ করা হয়েছে, কিন্তু তার পরেও কোনো কাজ হচ্ছে না, ধানের শিষ কেটে সাবাড় করছে। একই গ্রামের মো. ইউসুফ জানান, এবার তিন বিঘা জমি বর্গা নিয়ে বোরো ধান আবাদ করেছেন। তার পুরো জমিতেই ইঁদুরের উপদ্রব দেখা দিয়েছে। ধানের শিষ বের হওয়ামাত্র ইঁদুরে কেটে ফেলছে। এ অবস্থায় খেতে ইঁদুরের উপদ্রব দেখা দেওয়ায় তিনি দুশ্চিন্তায় আছেন। ওষুধ ছিটিয়ে কোনো লাভ হচ্ছে না। এখন তিনি খেতের মধ্যে পলিথিন বেঁধে দিয়েছেন। বাতাসে কাগজ উড়লে পতপত শব্দ হয়। আর সেই শব্দ শুনে ইঁদুর পালিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে বলে তাদের ধারণা।
উপজেলা কৃষি কর্মকর্তা দিলশাদ জাহান জানান, ধানখেতে ইঁদুর সবচেয়ে বেশি ক্ষতি করে। তবে ধানখেত থেকে ইঁদুর দমনের জন্য উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাঠে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তিনি সতর্কতার সঙ্গে খেতে ইঁদুর মারার বিষ বা ফাঁদ পাতার পরামর্শ দেন কৃষকদের।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর