• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর

শাওমি ফোনে আপডেটে যা থাকছে, যেভাবে ইনস্টল করবেন

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

শাওমির নিজস্ব ইউজার ইন্টারফেসের আপডেট এলো। অ্যানড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমকে ভিত্তি করেই মূলত রোল আউট করা হয়েছে এমআইইউআই ১৪।
সম্প্রতি বাজারে এসেছে এমআইইউআই ১৪ সম্বলিত শাওমির ১৩ মডেলের স্মার্টফোন। এছাড়াও বেশ কিছু মডেলের শাওমি, রেডমি ও পোকো ফোনে এই আইডেট মিলবে।

প্রথম ধাপে Xiaomi 12s Ultra, Xiaomi 12S Pro, Xiaomi 12S, Xiaomi 12 Pro, Xiaomi 12 Pro Dimensity Edition, Xiaomi 12, Xiaomi MIX Fold 2, Redmi K50 Pro, Redmi K50 Extreme Edition, Redmi K50 Gaming Edition ও Redmi K50 ফোনগুলোতে পৌঁছাবে এই আপডেট।

২০২৩ সালের জানুয়ারিতে প্রথম ধাপের আপডেট পাঠানো শুরু হবে। স্মার্টফোন ছাড়াও কোম্পানির একাধিক ট্যাবলেটে এই আপডেট পাঠাবে শাওমি। শাওমির পক্ষ থেকে জানানো হয়েছে, Mi Pad 5 Pro 12.4, Mi Pad 5 Pro 5G, Mi Pad 5 Pro (Wi-Fi), Mi Pad 5 ও Redmi Pad মডেলে পৌঁছাবে এমআইইউআই ১৪ আপডেট।

শাওমি রেডমি ও পোকো ব্যবহারকারীরা নিজের ফোনে এই আপডেট ইনস্টল করতে পারবেন। এই জন্য নিজের ফোনে সেটিংস চালু করে অ্যাবাউট ফোন অপশন সিলেক্ট করুন। এখানে এমআইইউআই ভার্সনের উপরে ট্যাপ করে আপডেট করুন।

তবে আপনার ফোনে এমআইইউআই ১৪ আপডেট পৌঁছলে তবেই তা ইনস্টল করা যাবে। কোন কোন ফোনে এই আপডেট পৌঁছাবে সেই তালিকা সম্পূর্ণভাবে প্রকাশ করেনি শাওমি।

নতুন আপডেট কী কী থাকছে?

সিস্টেম হালকা রাখতে এমআইইউআই ১৪ ডিজাইনের সময় বিশেষ নজর রেখেছেন শাওমির ইঞ্জিনিয়াররা। শাওমি জানিয়েছে অ্যানড্রয়েড কার্নেলের সঙ্গে সরাসরি কাজ করবে এমআইইউআই ১৪ এর ফোটন ইঞ্জিন।

আপডেটের পরে একদিনে যেমন ফোনের পারফরম্যান্স আগের থেকে ভালো হবে, অন্যদিকে মসৃণ হবে ফোন ব্যবহারের অভিজ্ঞতা। পারফরম্যান্সের সঙ্গেই ব্যবহারকারীর গোপনীয়তাকে এই আপডেটে প্রাধান্য দিয়েছে শাওমি। এখন বেশিরভাগ গোপন তথ্য ক্লাউডের বদলে ফোন স্টোরেজে সেভ করবে শাওমি। এছাড়াও ডিভাইসেই করা যাবে ইমেজ ও টেক্সট এক্সটারশনের কাজ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর