• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

দেশের বিভিন্নস্থানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

দৈনিক জামালপুর

প্রকাশিত: ৫ জুন ২০২৩  

‘ইন্টারনেটে আসক্তির ক্ষতি’ প্রতিপাদ্যে দেশের বিভিন্নস্থানে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা-২০২৩ শুরু হয়েছে।
রোববার শুরু হওয়া দুই দিনব্যাপী এ মেলায় থাকছে- বিজ্ঞান অলিম্পিয়াড, বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা, সেমিনার ও আলোচনা সভা।


গোপালগঞ্জ: জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম দুপুরে গোপালগঞ্জ সুইমিং পুল ও জিমনেশিয়াম অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা’র উদ্বোধন করেন। বিশেষ অতিথির বক্তব্য দেন- পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান ও গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. অহিদ আলম লস্কর। বিজ্ঞান মেলায় জেলার ৫ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্ভাবিত নতুন-নতুন প্রযুক্তি উপস্থাপন করা হয়। 

মেহেরপুর:  বেলা ১১ টার দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলায় জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) লিংকন বিশ্বাস, জেলা শিক্ষা অফিসার আব্বাস উদ্দিন, জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিফাত জাহান, জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাংশু বিশ্বাস প্রমুখ। জেলার ৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৭ জন শিক্ষার্থী কুইজে অংশগ্রহণ করে।


নড়াইল: বেলা সাড়ে ১১টায় সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা’র উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আশফাকুল হক চৌধুরী। পরে এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ফকরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাশ্বতী শীল,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জুবায়ের হোসেন চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা  সাদিয়া ইসলাম। পুরস্কার বিতরণী। এ মেলায় ক্ষুদে বিজ্ঞানীদের ২২টি স্টল বসেছে।

বগুড়া: বেলা ১১টায় বগুড়া জিলা স্কুলের বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম অডিটোরিয়ামে এই  মেলার উদ্বোধন করেন বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্বাবধায়নে ৬৯টি স্টলে শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদে শিক্ষার্থীরা অংশ নিচ্ছে।


সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- জেলার অতিরিক্ত পুলিশ সুপার স্নিগ্ধ আখতার, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, জেলা শিক্ষা অফিসার হযরত আলী। এতে সভাপতিত্বে করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আল মারুফ।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর