• বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৬ ১৪২৯

  • || ২৯ জ্বিলকদ ১৪৪৩

দৈনিক জামালপুর

ফিফা বিশ্বকাপ ট্রফি আসছে বাংলাদেশে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৬ মে ২০২২  

প্রতি ফুটবল বিশ্বকাপ শুরুর আগেই বিশ্ব ভ্রমণে বের হয় বিশ্বকাপ ট্রফি। সারা বিশ্বে খেলাধুলার শান্তির বার্তা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ফিফা বিশ্বকাপ ট্রফির এই যাত্রা অনুষ্ঠিত হয়। সে ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মতো বাংলাদেশ ভ্রমণে আসছে ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্টের ট্রফিটি। 

গত ১২ মে কাতার বিশ্বকাপ ২০২২ এর ট্রফিটি উন্মোচনের মধ্যে দিয়ে শুরু হয়েছে বিশ্বকাপ ট্রফির এই কার্যক্রম। পঞ্চমবারের মতো বিশ্বকাপ ট্রফির এমন বিশ্ব ভ্রমনের আয়োজন করেছে ফিফা। এবার মোট ৫১টি দেশ ঘুরবে বিশ্বকাপের ট্রফি।
 
আগামী জুনের দ্বিতীয় সপ্তাহে বিশ্বকাপ ট্রফি ঢাকায় পৌঁছার কথা রয়েছে। এর আগে ২০১৩ সালে প্রথমবারের মতো বাংলাদেশে আনা হয়েছিল বিশ্বকাপ ট্রফি।

ব্রাজিলে বসা ২০১৪ ফিফা বিশ্বকাপের আগে বিশ্ব ভ্রমণের অংশ হিসেবে বাংলাদেশে আসে ট্রফিটি। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ট্রফি সফরের কমার্শিয়াল পার্টনার কোকাকোলা। ২০১৩ সালে তাদের কল্যাণেই ট্রফিটি বাংলাদেশে এসেছিল। সেবার ট্রফিটি তিন দিন ঢাকায় ছিল।

ট্রফির বিশ্ব সফরে অন্যতম পার্টনার কোকাকোলা এরই মধ্যে তাদের ফেসবুক পেজে পোস্ট করেছে এবং ট্রফি সফর আকর্ষণীয় করার লক্ষ্যে বিভিন্ন সভাও করেছে তারা। বাংলাদেশে ট্রফি ভ্রমণের বিষয়টি বাফুফেকে নিশ্চিত করেছে ফিফাও। তবুও বাফুফে ও কোকাকোলা কেউ এখনো এই বিষয়ে আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি।

আগামী দুই-তিন দিনের মধ্যে দুই সংস্থা একটি যৌথ বিজ্ঞপ্তি অথবা সংবাদ সম্মেলনের মাধ্যমে ট্রফি আগমনের বিষয়টি অবহিত করবে। বিভিন্ন সূত্রে জানা গেছে, ৮-৯ জুন ঢাকায় ট্রফি প্রদর্শনের জন্য থাকবে। নিরাপত্তা ইস্যু বিবেচনায় ট্রফি প্রদর্শনের স্থান শেষ মুহূর্তে ঘোষণা করবে বাফুফে ও কোকাকোলা।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের আগের বছর (২০১৩ সাল) ১৭-১৯ ডিসেম্বর হোটেল র‌্যাডিসনে বিশ্বকাপ ট্রফি প্রদর্শনী হয়েছিল। বাফুফে ও কোকাকোলা বঙ্গবন্ধু স্টেডিয়ামে ট্রফি প্রদর্শনীর জন্য নানা ব্যবস্থাপনা করলেও রাজনৈতিক অস্থিরতায় শেষ পর্যন্ত হোটেল র‌্যাডিসনেই ট্রফি রাখার সিদ্ধান্ত হয়।

সেখানে ফুটবলপ্রেমীরা পূর্ব নির্ধারিত রেজিস্ট্রেশনের মাধ্যমে ট্রফির সঙ্গে ছবি তুলতে পেরেছিলেন এবং সেই ছবি কোকাকোলার মাধ্যমে ততক্ষণাৎ প্রিন্ট কপিও পেয়েছিলেন দর্শনার্থীরা। এবারও এ রকম সুযোগ থাকতে পারে।

কোকাকোলা বিশ্বকাপ ট্রফি সফরের পৃষ্ঠপোষক। প্রতি বিশ্বকাপের আগে কোন কোন দেশে যাবে সেটা এই প্রতিষ্ঠান ও ফিফা যৌথভাবে ঠিক করে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর