• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

বিশ্বকাপের ফাইনাল ম্যাচের রেফারি চূড়ান্ত

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২২  

কাতার বিশ্বকাপের শিরোপার লড়াইয়ে রোববার (১৮ ডিসেম্বর) মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। শিরোপা নির্ধারণী ম্যাচে সিমন মারসিনিয়াককে রেফারি হিসেবে চূড়ান্ত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
বিশ্বকাপ ফাইনালে ফ্রান্স ও আর্জেন্টিনার মধ্যকার ম্যাচের রেফারি কে হচ্ছেন সেটি নিয়ে জলঘোলা কম হয়নি। অনেক বড় নামও সামনে এসেছিল। কিন্তু সবাইকে টপকে ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পেয়েছেন তিনি।

সিমন মারসিনিয়াক এর আগেও আর্জেন্টিনার একটি ম্যাচে রেফারির ভূমিকায় ছিলেন। অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনার মধ্যকার সেই ম্যাচে আর্জেন্টিনা ২-১ ব্যবধানে হারায় অজিদের। এর আগেও তিনি আর্জেন্টিনার ম্যাচে রেফারি হিসেবে ছিলেন ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনা-আইসল্যান্ডের মধ্যকার ম্যাচে।

সিমন মারসিনিয়াক পোল্যান্ডের পেশাদার ফুটবল রেফারি হিসেবে দীর্ঘদিন বিভিন্ন ম্যাচ পরিচালনা করে আসছেন। রেফারি হিসেবে অভিষেকের আগে ছোট বয়স থেকে সাইক্লিংয়ে বেশি মনযোগ ছিল তার। মাত্র ১২ বছর বয়সে ১০০ কিলোমিটার সাইক্লিং প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। কিন্তু ভবিষ্যতের কথা চিন্তা করে তার পরিবার তাকে সাইক্লিং থেকে সরে আসতে বলে। ধীরে ধীরে তিনি ফুটবলের প্রতি আসক্ত হন এবং ১৫ বছর বয়সেই সাইক্লিং বন্ধ করে দেন।

পোল্যান্ডের ভিসলা প্লকে জন্ম নেয়া মারসিনিয়াকের রেফারি হিসেবে অভিষেক হয় চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের ২০১৪ সালে। মেসিদের সঙ্গে ২০২২ বিশ্বকাপের আগেও একবার তার দেখা হয়েছিল। ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনা বনাম আইসল্যান্ডের মধ্যকার ম্যাচে তিনি রেফারির দায়িত্ব পালন করেন। যেখানে মেসিদের পক্ষে একটি পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন যা মেসি মিস করেন। সেই ম্যাচেও কয়েকটি সমালোচনাকর সিদ্ধান্ত দিয়েছিলেন এই রেফারি।

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ বনাম অ্যাটলেটিকো মাদ্রিদের মধ্যকার উয়েফা সুপার কাপের ম্যাচের রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন। বলার অপেক্ষা রাখে না ফাইনালের মত গুরুত্বপূর্ণ ম্যাচ তাকে বেশ শক্ত হাতে ম্যাচ পরিচালনা করতে হবে যেন কোন অপ্রীতিকর অবস্থার সৃষ্টি না হয়।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর