• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

টেস্ট র‌্যাঙ্কিংয়ে একধাপ পিছিয়ে ১২ নম্বরে লিটন দাস

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩  

টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটার লিটন দাস একধাপ পিছিয়ে এখন ১২ নম্বরে।টি-টোয়েন্টিতে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।
 
বিদায়ী বছর ব্যাট হাতে দুর্দান্ত কেটেছিল অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজার। নতুন বছরের শুরুতেও সেই ছন্দ ধরে রেখেছেন, খেলেছেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৫ রানের অপরাজিত ইনিংস।

যার ছোঁয়া পড়েছে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়েও। খাজা চার ধাপ এগিয়ে বসেছেন ব্যাটসমানদের র‌্যাঙ্কিংয়ে আট নম্বরে।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে বিরাট কোহলির করা শতকে ওয়ানডেতে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে কোহলি এগিয়েছেন দুই ধাপ।

একমাত্র ব্যাটসম্যান হিসেবে পাকিস্তান অধিনায়ক বাবর আজম আছেন তিন সংস্করণের ব্যাটসম্যানদের শীর্ষ পাঁচে।টেস্ট ব্যাটিংয়ে একধাপ পিছিয়ে ১২ নম্বরে আছেন লিটন।

আইসিসির এই সপ্তাহের হালনাগাদে মূলত প্রভাব ফেলেছে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। পাকিস্তানের মাটিতে নিউজিল্যান্ডের দুটি টেস্ট আর ভারত-শ্রীলঙ্কার টি-টোয়েন্টি সিরিজ ও প্রথম ওয়ানডে।

টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে উসমান খাজার সতীর্থ মারনাস লাবুশেন তাঁর শীর্ষস্থান ধরে রেখেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পাওয়া সৌদ শাকিল এগিয়েছেন ২০ ধাপ। আছেন ৩০ নম্বরে।

টেস্টে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে যথারীতি প্যাট কামিন্স। সিডনি টেস্টে পাঁচ উইকেট নেওয়া জস হ্যাজলউড ছয় ধাপ এগিয়ে উঠে এসেছেন ১০ নম্বরে।আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে বাবর আজম।

শেষ ১০ ইনিংসে নয়টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলা এই ব্যাটসম্যান ২ নম্বরে রাসি ফন ডুসেনের চেয়ে নিরাপদ দূরত্বে এগিয়ে আছেন। ভারতের বিপক্ষে শতক করা দাসুন শানাকা এগিয়েছেন ২০ ধাপ।

টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানদের শীর্ষস্থানে সূর্যকুমার যাদবের থাকা নিয়ে কোনো সংশয় ছিল না। শ্রীলঙ্কার বিপক্ষে ৫১ বলে ১১২ রানের ইনিংস খেলা এই ব্যাটসম্যান দুই নম্বরে থাকা মোহাম্মদ রিজওয়ানের চেয়ে বেশ এগিয়ে আছেন।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর