• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:
নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি প্রবাসীদের পাঠানো রেমিটেন্স স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করার উদ্যোগ নেয়া হবে শিল্প ও সংস্কৃতির উন্নয়নের জন্য বিনিয়োগ বাড়াতে হবে বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ সমৃদ্ধ বাংলাদেশ গড়তে প্রাণিসম্পদ উন্নয়নে গুরুত্ব দিতে হবে বান্দরবানে ব্যাংক ডাকাতির ঘটনায় জড়িত সন্দেহে ৫৩ জন রিমান্ডে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থ পেতে বিসিডিপি গঠন করবে সরকার রাঙ্গামাটিতে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা ২৫ এপ্রিল থেকে

বিপিএল : চট্টগ্রাম পর্ব শুরু আজ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩  

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের নবম আসরের চট্টগ্রাম পর্ব শুরু হচ্ছে আজ । বন্দর নগরীতে শুরু হওয়া  পর্বের প্রথম দিন দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে।
দিনের প্রথম খেলায় মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ফরচুন বরিশাল। এ ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়।
দিনের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৭টায় লড়বে খুলনা টাইগার্স ও রংপুর রাইডার্স। দু’টি ম্যাচই হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে।
বিপিএলের শুরুতে ঢাকা পর্বে ২টি করে ম্যাচ খেলেছে চট্টগ্রাম-বরিশাল-খুলনা ও রংপুর। এরমধ্যে ১টি করে জয় পেয়েছে চট্টগ্রাম-বরিশাল ও রংপুর। ২ ম্যাচের দু’টিতেই হেরেছে খুলনা।
জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্যে  মুখোমুখি হবে চট্টগ্রাম-বরিশাল। হার দিয়ে এবারের বিপিএল শুরু করলেও, নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথম জয়ের দেখা পায় চট্টগ্রাম ও বরিশাল। দু’দলই নিজেদের প্রথম ম্যাচে মাশরাফি-মুশফিকের সিলেট স্ট্রাইকার্সের কাছে হারের স্বাদ পেয়েছিলো। চট্টগ্রাম ৮ উইকেটে ও বরিশাল ৬ উইকেটে হেরেছিলো।
নিজেদের দ্বিতীয় ম্যাচে খুলনা টাইগার্সকে ৯ উইকেটে হারিয়ে দুর্দান্ত জয় তুলে নেয় চট্টগ্রাম। প্রথমে ব্যাট করে পাকিস্তানের আজম খানের সেঞ্চুরিতে ২০ ওভারে ৫ উইকেটে ১৭৮ রান তুলেছিলো তামিম-সাব্বিরদের খুুলনা। এবারের বিপিএলের প্রথম সেঞ্চুরি তুলে ৫৮ বলে ১০৯ রানে অপরাজিত থাকেন আজম।
১৭৯ রান টার্গেট স্পর্শ করতে বেগ পেতে হয়নি চট্টগ্রামকে। দুই ওপেনার পাকিস্তানের উসমান খান ও নেদারল্যান্ডসের ম্যাক্স ও’দাউদ ১৪১ রানের উদ্বোধনী জুটি গড়েন। ও’দাউদ ৫৮ রানে থামলেও সেঞ্চুরি তুলে দলের জয় নিশ্চিত করেন উসমান। ৫৮ বলে অনবদ্য ১০৩ রান করেন তিনি।
এ দিকে মেহেদি হাসান মিরাজের অলরাউন্ড নৈপুন্যে নিজেদের দ্বিতীয় ম্যাচে রংপুর রাইডার্সকে ৬ উইকেটে হারায় সাকিব-মাহমুদুল্লাহর বরিশাল। পাকিস্তানের শোয়েব মালিকের অপরাজিত ৫৪ ও ওপেনার রনি তালুকদারের ৪০ রানের কল্যাণে ৭ উইকেটে ১৫৮ রান করে রংপুর।
জবাবে আফগানিস্তানের ইব্রাহিম জাদরানের ৫২ ও মিরাজের ৪৩ রানে প্রথম জয় পায় বরিশাল।  বল হাতে ২১ রানে ২ উইকেট নেন মিরাজ।
জয় দিয়ে এবারের বিপিএল শুরু করেছিলো রংপুর। বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৩৪ রানে হারিয়েছিলো তারা। ওপেনার রনির  বিধ্বংসী ব্যাটিংয়ের সুবাদে  রংপুর ৫ উইকেটে ১৭৬ রানের পুঁজি পায় । ৩১ বলে ১১টি চার ও ১টি ছক্কায় ৬৭ রানের বিধ্বংসী ইনিংস খেলেন রনি।
১৭৭ রানের টার্গেটে খেলতে নেমে ব্যর্থ হন কুমিল্লার ব্যাটাররা। সর্বোচ্চ ৩৫ রানের ইনিংস খেলেন অধিনায়ক ইমরুল কায়েস। এছাড়া আর কোন ব্যাটারই সুবিধা করতে পারেননি।
ফলে নিজেদের দ্বিতীয় ম্যাচেই প্রথম হার স্বাদ পায় রংপুর। বরিশালের কাছে ৬ উইকেটে হারে তারা।
এবারের আসরে ভালো শুরু করতে পারেনি খুলনা। প্রথম ম্যাচে ঢাকা ডমিনেটর্সের কাছে ৬ উইকেটে ও দ্বিতীয় ম্যাচে চট্টগ্রামের কাছে ৯ উইকেটে হারে তারা। দুই হারের স্মৃতি ভুলে চট্টগ্রামের মাটিতে ঘুড়ে দাঁড়ানোর  লক্ষ্য নিয়ে  মাঠে নামবে খুলনা।
চট্টগ্রাম পর্বে বিপিএলের ১২টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ২০ জানুয়ারি শেষ হবে চট্টগ্রাম পর্ব।
চট্টগ্রাম পর্বের সূচি:
১৩ জানুয়ারি- চট্টগ্রাম চ্যালেঞ্জার্স- ফরচুন বরিশাল, ভেন্যু - চট্টগ্রাম, দুপুর ২:০০
১৩ জানুয়ারি- খুলনা টাইগার্স- রংপুর রাইডার্স, ভেন্যু - চট্টগ্রাম, সন্ধ্যা ৭:০০
১৪ জানুয়ারি- কুমিল্লা ভিক্টোরিয়ান্স-ফরচুন বরিশাল, ভেন্যু - চট্টগ্রাম, দুপুর ১:৩০
১৪ জানুয়ারি- চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-ঢাকা ডোমিনেটর্স, ভেন্যু - চট্টগ্রাম, সন্ধ্যা ৬:৩০
১৬ জানুয়ারি- ঢাকা ডোমিনেটর্স-সিলেট স্ট্রাইকার্স, ভেন্যু -চট্টগ্রাম, দুপুর ১:৩০
১৬ জানুয়ারি- চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ভেন্যু - চট্টগ্রাম, সন্ধ্যা ৬:৩০
১৭ জানুয়ারি- খুলনা টাইগার্স- রংপুর রাইডার্স, ভেন্যু - চট্টগ্রাম, দুপুর ১:৩০
১৭ জানুয়ারি- কুমিল্লা ভিক্টোরিয়ান্স- সিলেট স্ট্রাইকার্স, ভেন্যু - চট্টগ্রাম, সন্ধ্যা ৬:৩০
১৯ জানুয়ারি- কুমিল্লা ভিক্টোরিয়ান্স- ঢাকা ডোমিনেটর্স, ভেন্যু - চট্টগ্রাম, দুপুর ১:৩০
১৯ জানুয়ারি- ফরচুন বরিশাল- রংপুর রাইডার্স, ভেন্যু - চট্টগ্রাম, সন্ধ্যা ৬:৩০
২০ জানুয়ারি- চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-খুলনা টাইগার্স, ভেন্যু - চট্টগ্রাম, দুপুর ২:০০
২০ জানুয়ারি- ঢাকা ডোমিনেটর্স-ফরচুন বরিশাল, ভেন্যু -চট্টগ্রাম, সন্ধ্যা- ৭:০০

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর