• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর
সর্বশেষ:

এ পর্যন্ত বিপিএলের যত আসর

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩  

বিশ্বের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। শুরু থেকেই জনপ্রিয়তা পেতে থাকে এ আসর। তারই ধারায় প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে বিশ ওভারের এ টুর্নামেন্ট।
এবারও নবমবারের মতো মাঠে গড়াতে যাচ্ছে বিপিএল। তার আগে পূর্বের সবগুলো আসরের ফাইনাল থেকে একবার ঘুরে আসা যাক।

প্রথম আসর (২০১২)
বিপিএলের প্রথম আসর মাঠ গড়ায় ২০১২ সালের ১০ ফেব্রুয়ারি। এ আসরে ৬ টি দল হোম এবং অ্যাওয়ের ভিত্তিতে রবিন লিগ রাউন্ড পদ্ধতিতে একে অপরের বিপক্ষে দুইটি করে ম্যাচ খেলে। তাতে পয়েন্ট তালিকার শীর্ষ চার দল খেলার সুযোগ পায় নকআউট পর্বে।

ছয় দল থেকে বাদ পড়ে দুই দল সিলেট রয়্যালস এবং চিটাগং ভাইকিংস। নকআউটে মুখোমুখি হয় চার দল দুরন্ত রাজশাহী, খুলনা রয়েল বেঙ্গলস, ঢাকা গ্ল্যাডিয়েটরস এবং বরিশাল বার্নার্স। এই চার দল দুই সেমিফাইনালে একে অন্যের মোকাবেলা করে। তাতে ফাইনালে বরিশাল বার্নার্সকে হারিয়ে শিরোপা জিতে নেয় ঢাকা গ্ল্যাডিয়েটরস। রানার্সআপ হয়েই খুশি থাকতে হয় বরিশালকে।

দ্বিতীয় আসর (২০১৩)
বিপিএলের দ্বিতীয় আসর শুরু হয় ২০১৩ সালের ১৭ জানুয়ারি। খেলা মাঠ গড়ায় ১৮ জানুয়ারি। এই টুনামেন্টে ৭টি দল অংশগ্রহণ করে। আগের আসরের ছয় দলের সঙ্গে যোগ দেয় রংপুর রাইডার্স। এবারই প্রথমবারের মতো খুলনায় মাঠ গড়ায় বিপিএল। দ্বিতীয় আসরে ফাইনালে চিটাগং কিংসকে ৪৩ রানে হারিয়ে দ্বিতীয়বার বিপিএল চ্যাম্পিয়ন হয় ঢাকা গ্ল্যাডিয়েটরস। রানার্সআপ হয় চিটাগাং কিংস।

তৃতীয় আসর (২০১৫)
দ্বিতীয় আসরের পর এক বছর বিরতি দিয়ে ২০১৫ সালে মাঠ গড়ায় বিপিএলের তৃতীয় আসর। আসরটি ২০১৫ সালের ২২ নভেম্বর শুরু হয়। বিপিএলের তৃতীয় আসরে অংশ নেয় ৬টি দল। বাকি চার দলকে পেছনে ফেলে ফাইনালের মঞ্চে উপনীত হয় কুমিল্লা ভিক্টোরিয়ানস ও বরিশাল বুলস। তাতে বরিশালকে হারিয়ে শিরোপা জিতে নেয় নাফিসা কামালের কুমিল্লা ভিক্টোরিয়ানস।

চতুর্থ আসর (২০১৬)
বিপিএলের চতুর্থ আসর অনুষ্ঠিত হয় ২০১৬ সালে। এই আসরে আবারো একটি দল বেড়ে মোট সাতটি দল অংশ নেয়। ২০১৬ সালের ৪ নভেম্বর মাঠ গড়ায় চতুর্থ আসর। নানা চরাই উতরাই পেরিয়ে এই আসরের ফাইনালে উঠে রাজশাহী কিংস ও ঢাকা ডাইনামাইটস। ফাইনালের জমজমাট মহারণে রাজশাহীকে পরাজিত করে প্রথম শিরোপা লাভ করে ঢাকা ডায়নামাইটস।

পঞ্চম আসর (২০১৭)
২০১৭ সালে মাঠ গড়ায় বিপিএলের পঞ্চম আসর। এবারও সাতটি দল অংশগ্রহণ করে। এবার আসর শুরু হয় ২০১৭ সালের ২ নভেম্বর। এই আসরে মোট ৪৬টি ম্যাচ হয়। তাতে হাড্ডাহাড্ডি লড়াই শেষে শিরোপা লড়াইয়ে উপনীত হয় আগের আসরের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস ও প্রথমবারের মত ফাইনালে ওঠা রংপুর রাইডার্স। ঢাকাকে ৫৭ রানে পরাজিত করে শিরোপা জেতে রংপুর রাইডার্স।

ষষ্ঠ আসর (২০১৯)
পঞ্চম আসরের পর নানা জটিলতায় ২০১৮ সালে মাঠ গড়ায়নি বিপিএল। ২০১৯ সালে এসে ষষ্ঠ আসরের আয়োজনে নেমে পড়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবারও সাতটিদল অংশগ্রহণ করে। খেলা মাঠ গড়ায় ২০১৮ সালের ১লা অক্টোবর থেকে। 

এই আসরেও টানা তৃতীয়বারের মতো ফাইনাল খেলে ঢাকা ডাইনামাইটস। তাদের প্রতিপক্ষ হিসেবে ফাইনালের মঞ্চে দাঁড়ায় কুমিল্লা ভিক্টোরিয়ানস। এবারো হারতে হয় ঢাকাকে। তাদেরকে ১৭ রানে পরাজিত করে কুমিল্লা ভিক্টোরিয়ানস দ্বিতীয় শিরোপা লাভ করে।

সপ্তম আসর (২০২০)
বিপিএলের সপ্তম আসর অনুষ্ঠিত হয় একটু ভিন্নভাবে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শতবর্ষ স্মরণে এই আসরের নামকরণ করা হয় বঙ্গবন্ধু বিপিএল। এই আসর ২০১৯ সালের ১১ ডিসেম্বর থেকে শুরু হয়। এই আসরে সর্বমোট ৭টি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এই আসরের ফাইনালে উঠে আসে রাজশাহী রয়ালস ও খুলনা টাইগার্স। খুলনাকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতে রাজশাহী।

অষ্টমা আসর (২০২২)
বিশ ওভারের এই আসর সবশেষ অষ্টমবারের মতো অনুষ্ঠিত হয় ২০২২ সালে। ২০২২ সালের ২১ জানুয়ারী থেকে শুরু হয় খেলা। এই আসরে দল কমিয়ে নিয়ে আসা হয় ছয়ে। এই আসরের ফাইনালে ফরচুন বরিশালকে হারিয়ে হ্যাটট্রিক শিরোপা অর্জন করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর