• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

আজ তুর্কমেনিস্তানকে হারিয়ে শুরু করতে চায় বাংলাদেশ

দৈনিক জামালপুর

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৩  

কয়েকদিন ধরে বেশ টালমাটাল অবস্থায় আছে বাংলাদেশের ফুটবল। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) অদূরদর্শিতায় মিয়ানমারে গিয়ে অলিম্পিক বাছাই খেলতে পারেনি বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। এ নিয়ে প্রচ- সমালোচনায় বিব্রতকর পরিস্থিতিতে পড়ে বাফুফে। তবে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) তত্ত্বাবধানে ও সিঙ্গাপুর ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ‘এএফসি অনূর্ধ্ব-১৭ নারী এশিয়ান কাপ বাছাইপর্ব’ যাতে খেলা যায়, সেটা নিয়ে তৎপর ছিল বাফুফে। ফলে নতুন করে আর সমালোচনার তীরে বিদ্ধ হতে হয়নি দেশীয় ফুটবলের সর্বোচ্চ এই সংস্থাকে। ফলে আজ বুধবার নিজেদের প্রথম ম্যাচটি খেলতে যাচ্ছে বাংলাদেশ দল।

বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় জালান বিসার স্টেডিয়ামে তুর্কমেনিস্তানের বিপক্ষে ম্যাচটি খেলবে লাল-সবুজ বাহিনী। তুর্কমেনিস্তান বাংলাদেশকে সমীহ করলেও প্রতিপক্ষকে ছোট করে দেখছেন না বাংলাদেশ দলের অভিজ্ঞ কোচ গোলাম রব্বানী ছোটন। তবে জয় পেতে আত্মবিশ্বাসী বাংলাদেশ। ম্যাচে নিজেদের স্বাভাবিক খেলাটা যাতে মেয়েরা খেলতে পারে দেশবাসীর কাছে সেই দোয়াই চেয়েছেন তিনি। এই আসরে বাংলাদেশ খেলবে ডি-গ্রুপে। এই গ্রুপের ৩ দলের মধ্যে একটি দলই পরবর্তী রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে। বাংলাদেশে দ্বিতীয় ও শেষ গ্রুপ ম্যাচ আগামী ৩০ এপ্রিল, প্রতিপক্ষ স্বাগতিক সিঙ্গাপুর।

মঙ্গলবার সকালে বাংলাদেশ দল হোটেলে প্রায় ৩০ মিনিটের এক্টিভেশন সেশন সম্পন্ন করে। এরপর রাতে ম্যাচ ভেন্যু জালান বিসার স্টেডিয়ামে প্রায় দেড় ঘণ্টার অফিসিয়াল ট্রেনিং সেশন সম্পন্ন করে। মঙ্গলবার সিঙ্গাপুরে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলন হয়। বাফুফের পাঠানো ভিডিও বার্তায় কোচ ছোটন বলেন, ‘আমরা ভালো প্রস্তুতি নিয়েই বাংলাদেশ থেকে এখানে এসেছি। সিঙ্গাপুর আসার পরও মেয়েরা সবাই সুস্থ আছে। সকালে স্ট্রেচিং সেশন করেছি। রাতে (মঙ্গলবার) ট্রেনিং সেশন আছে। আশা করি ভালো একটা ট্রেনিং সেশন আমরা সম্পন্ন করব। মেয়েরা মাঠের সঙ্গেও পরিচিত হবে।’ ছোটন আরও যোগ রেন, ‘আগামীকাল (আজ) আমাদের প্রথম ম্যাচ। খুবই গুরুত্বপূর্ণ এই ম্যাচটা। মেয়েরা প্রস্তুত। আশাকরি মেয়েরা আগামীকাল তাদের স্বাভাবিক খেলা খেলবে এবং জয় নিয়েই মাঠ ছাড়বে। দেশবাসীর কাছে দোয়া চাই, মেয়েরা যেন তাদের স্বাভাবিক খেলাটা খেলতে পারে এবং ম্যাচে সর্বশক্তি প্রয়োগ করতে পারে।’
প্রতিপক্ষ তুর্কমেনিস্তান সংবাদ সম্মেলনে জানায় তারা নতুন একটি দল নিয়ে এখানে খেলতে এসেছে। প্রতিপক্ষকে কতটা শক্তিধর হিসেবে দেখছেন? জানতে চাইলে বাংলাদেশ দলের কোচ বলেছেন, ‘যদিও তুর্কমেনিস্তান প্রেস কনফারেন্সে বলেছে তারা এখানে তাদের সাধ্যমতো খেলবে। আমরা সবসময়ই প্রতিপক্ষ যেই হোক ম্যাচের আগে তাদের শক্তিধর মনে করি এবং সম্মান জানাই। মেয়েরা যদি তাদের স্বাভাবিক খেলাটা খেলতে পারে আমরা অবশ্যই জয় নিয়ে মাঠ ছাড়ব।’
দলের অন্যতম ডিফেন্ডার অর্পিতা বিশ্বাস জানালেন, ‘আমরা সবাই সাফে খেলার পর থেকে কঠোর পরিশ্রম করছি এএফসির এই বাছাই পর্বে ভালো ফলাফল করতে। দলের সবাই ভালো এবং সুস্থ আছে। দেশবাসীর কাছে দোয়া চাই।’ এখন দেখার বিষয়, তুর্কমেনিস্তানকে হারিয়ে আজ বাংলার বাঘিনীরা শুভসূচনা করতে পারে কি না।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর