• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

আইসিসি থেকে যত টাকা পাবে বিসিবি

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১১ মে ২০২৩  

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) আগামী চার বছরের জন্য বাণিজ্যিক মডেল প্রস্তাব করেছে। ২০২৪ থেকে ২০২৭ সাল পর্যন্ত এই মডেল থেকে ৩০০ কোটি টাকা পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
বুধবার নতুন চক্রের জন্য আইসিসি ৬০ কোটি মিলিয়ন ডলারের বাণিজ্যিক মডেল প্রস্তাব করেছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৫০০ কোটি ৭২ লাখ টাকা। প্রস্তাবিত এই চক্র থেকে পূর্ণ সদস্যরা পাবে ৫৭৭৩ কোটি ৮ লাখ টাকা, যা মোট আয়ের ৮৮.৮১ শতাংশ। আর সহযোগী সদস্যরা পাবে ৭২৭ কোটি ৬৪ লাখ টাকা। 

বাংলাদেশ এই চক্র থেকে প্রতি বছর পাবে ২৮৯ কোটি ৭২ লাখ টাকা, যা আইসিসির আয়ের ৪.৪৬ শতাংশ।

আইসিসির প্রস্তাবিত বাণিজ্যিক মডেল থেকে সবচেয়ে বেশি আয় করবে ভারত। প্রতি বছর ২৫০২ কোটি ৭২ লাখ টাকা পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। যা আইসিসির মোট আয়ের ৩৮.৫০ শতাংশ। অন্য কোনো বোর্ড ১০ শতাংশও পাবে না। 

বিসিসিআইয়ের পর দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ৪৪৭ কোটি ৭৯ লাখ টাকা আয় করবে ইসিবি, যা আইসিসির আয়ের ৬.৮৯ শতাংশ। বিসিসিআই, ইসিবির পর তৃতীয় স্থানে আছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সিএ পাবে ৪০৬ কোটি ৬২ লাখ টাকা, যা মোট আয়ের ৬.২৫ শতাংশ। 

চারটি জিনিসকে মানদণ্ড ধরে আইসিসির এই নতুন চক্রের বাণিজ্য মডেল প্রস্তাব করা হয়েছে। সেগুলো হচ্ছে, দেশটির ক্রিকেট ইতিহাস, আইসিসি ছেলে ও মেয়েদের টুর্নামেন্টগুলোতে গত ১৬ বছরের পারফরম্যান্স, আইসিসির বাণিজ্যিক আয়ে অবদান এবং আইসিসির পূর্ণ সদস্য হিসেবে নির্ধারিত অর্থ। 

আইসিসি টুর্নামেন্টগুলোতে পারফরম্যান্সের মানদণ্ড হিসেবে মূলত ধরা হয়েছে নকআউট পর্বের পারফরম্যান্স। ২১.৯ শতাংশ জয় নিয়ে সবার ওপরে আছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার পরে আছে ইংল্যান্ড (১৮.৫ শতাংশ)। তৃতীয় স্থানে থাকা ভারত নকআউট পর্বে জিতেছে ১৭.৪ শতাংশ। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপকে এখানে বিবেচনায় আনা হয়নি।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর