• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

১৫০ জয়ের মাইলফলকে বাংলাদেশ, কার বিপক্ষে কয়টি?

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১৪ মে ২০২৩  

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে জয়ের মধ্য দিয়ে এই ফরম্যাটে নিজেদের ১৫০তম জয় তুলে নিয়েছে বাংলাদেশ। নতুন এই মাইলফলক স্পর্শ করতে অবশ্য বেশ সময় লম্বা সময় লেগেছে টাইগারদের। ৪১১তম ম্যাচে এসে ১৫০ ওয়ানডে জয়ের স্বাদ পেয়েছে লাল-সবুজরা।
ইংল্যান্ডে আইরিশদের বিপক্ষে চলমান সিরিজের প্রথম ওয়ানডেতেই ১৫০তম জয় তুলে নেয়ার সুযোগ ছিল। তবে বৃষ্টির কারণে টাইগারদের অপেক্ষা দীর্ঘায়িত হয়। অবশেষে আইরিশদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে জয়ের মধ্য দিয়ে নতুন এই মাইলফলক স্পর্শ করে তামিম ইকবালের দল। 

এখন পর্যন্ত ৪১১ ম্যাচ খেলে ১৫০ জয়ের বিপরীতে ২৫২ ম্যাচে হেরেছে বাংলাদেশ, ফলাফল আসেনি ৯ ম্যাচে। প্রথম ওয়ানডে জয়ের জন্য বাংলাদেশ অপেক্ষা করতে হয় এক যুগেরও বেশি সময়। প্রথম ওয়ানডে খেলার ১২ বছর পর ১৯৯৮ সালে কেনিয়াকে হারিয়ে নিজেদের ওয়ানডে ইতিহাসের প্রথম জয় পায় বাংলাদেশ।

প্রথম ১০০ ওয়ানডে ম্যাচের মধ্যে কেবল ৬টিতে জিততে পেরেছিল টাইগাররা। বাংলাদেশ নিজেদের ৫০তম জয় পায় ২০৬ ম্যাচে। ২০০৯ সালের পর থেকে বাংলাদেশের জয়ের হার বেড়েছে ব্যাপক হারে। ২০১৬ সালে মিরপুরে আফগানিস্তানকে হারিয়ে শততম ওয়ানডে জয়ের দেখা পায় বাংলাদেশ। ১০০ থেকে ১৫০ জয়ে লেগেছে ৯৬ ম্যাচ। 

১৫০ জয়ের মধ্যে বাংলাদেশ সবচেয়ে বেশি ৫১ বার জয় পেয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে। দ্বিতীয় সর্বোচ্চ ২১টি জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তৃতীয় সর্বোচ্চ যৌথভাবে নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে ১০ ম্যাচে। শ্রীলংকার বিপক্ষে ৯, কেনিয়ার বিপক্ষে ৮, আফগানিস্তান ও ভারতের বিপক্ষে সমান ৭টি করে জয় এসেছে।

এছাড়া প্রোটিয়াদের বিপক্ষে বাংলাদেশ জয় পেয়েছে ৬ ম্যাচে, ইংল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে এসেছে ৫টি করে জয়। স্কটল্যান্ডের বিপক্ষে জয়ের সংখ্যাটা ৪, বারমুডার বিপক্ষে ২টি। এছাড়া টাইগাররা ১টি করে জয় পেয়েছে অস্ট্রেলিয়া, কানাডা, হংকং, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডসের বিপক্ষে। 

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর