• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

দৈনিক জামালপুর

১২ হাজার টন চিনি ও এক কোটি লিটার ভোজ্যতেল কেনা হচ্ছে

দৈনিক জামালপুর

প্রকাশিত: ১০ মে ২০২৩  

ভর্তুকি মূল্যে খাদ্য সহায়তা দিতে সাড়ে ১২ হাজার ৫০০ টন চিনি ও ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে। বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ২১৫ কোটি ব্যয়ে এই চিনি ও তেল কিনতে যাচ্ছে সরকার। সম্প্রতি ভোজ্যতেল ও চিনির দাম বেড়েছে দেশে। সরকারি এই উদ্যোগের ফলে দেশে ভোজ্যতেল ও চিনির মজুত ও সরবরাহ বাড়বে বলে আশা করা হচ্ছে। মঙ্গলবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ভোজ্যতেল ও চিনি কেনার অনুমোদন দেয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে সিঙ্গাপুরের স্মার্ট মেট্রিক্স প্রাইভেট লিমিটেড (স্থানীয় এজেন্ট মার্ক লাইন এন্টারপ্রাইজ) থেকে ১২ হাজার ৫০০ টন চিনি কেনার অনুমোদন দেওয়া হয়েছে। 
এতে খরচ হবে ৬৬ কোটি ৭৯ লাখ ৯০ হাজার টাকা। প্রতিকেজি চিনির দাম পড়বে ৮২ টাকা ৯৪ পয়সা। টিসিবির জন্য এই চিনি কেনা হবে। এদিকে মঙ্গলবার ঢাকার বিভিন্ন বাজারে প্রতিকেজি খোলা চিনি ১৪০-১৪৫ টাকায় বিক্রি হয়েছে। আর প্যাকেট চিনির সরবরাহ নেই। ভোজ্যতেলের সরবরাহ ঠিক থাকলেও নতুন নির্ধারিত দামে বিক্রি হচ্ছে। প্রতিলিটার ভোজ্যতেল বিক্রি হচ্ছে ১৯৯-২০০ টাকায়। সাঈদ মাহবুব খান আরও জানান, ১৪৮ কোটি ৩০ লাখ ২০ হাজার টাকায় ১ কোটি ১০ লাখ লিটার ভোজ্যতেল কেনা হবে। এ প্রস্তাবটিও বাণিজ্য মন্ত্রণালয়ের।

ভোজ্যতেল কেনা হচ্ছে টিসিবির জন্য। সরাসরি ক্রয় পদ্ধতিতে ভারতের গোভেন ট্রেডার্স প্রাইভেট লিমিটেড (এইচ এইচ এন্টারপ্রাইজ) থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া বৈঠকে ৩ কোটি ‘ব্ল্যাংক স্মার্ট কার্ড’ কিনবে সরকার, এতে খরচ ৪০৬ কোটি টাকা। নির্বাচন কমিশনের (ইসি) জন্য তিন কোটি ‘ব্ল্যাংক স্মার্ট কার্ড’ কেনার অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন সশস্ত্র বাহিনী বিভাগ সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) এই কার্ড কেনা হবে।  সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় আটটি প্রস্তাব উপস্থাপন করা হয়। সব প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। 
অনুমোদন পাওয়া প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পাঁচটি, বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি, সশস্ত্র বাহিনীর একটি প্রস্তাবনা রয়েছে। এ আট প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৩ হাজার ২০৯ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৩০৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে তিন হাজার ১০০ কোটি ৪৯ লাখ ৫৮ হাজার ৪৭৭ টাকা এবং এডিবি অর্থায়ন করবে ১০৯ কোটি এক লাখ ২৮ হাজার ৮২৭ টাকা। সড়ক ও মহাসড়ক উন্নয়নে পাঁচটি প্রকল্পের জন্য ২ হাজার ৫৮৭ কোটি ৯০ লাখ ৭৭ হাজার ৩০৪ টাকা ব্যয় অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের মাধ্যমে এ উন্নয়ন কাজ হবে।

দৈনিক জামালপুর
দৈনিক জামালপুর